একাদশ শ্রেণি [কলেজ] ভর্তি ২০২৩। XI Class Admission

বাংলাদেশে একাদশ শ্রেণির ভর্তি সংক্রান্ত তথ্য ও বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে। আপনি চাইলে সঠিক ভাবে অফিসিয়াল ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd ভিজিট করে বিস্তারিত জানতে পারেন।

একাদশে ভর্তির আবেদন শুরু ১০ আগস্ট

এ দেখতে পারেন। এর আগে গত ২৮ তারিখ ২০২৩ তারিখে এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়। তারই ধারাবাহিকতায় এখন কলেজে ভর্তি জন্য আবেদন সংগ্রহ শুরু হয়েছে। আপনি একাদশ শ্রেণীতে ভর্তি হতে চাইলে এখান থেকে ভর্তি আবেদন সম্পূর্ণ আবেদন পডুন।

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ পিডিএফ

অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে অনুমোদিত সরকারী ও বেসরকারী কলেজে একাদশ শ্রেণীর ভর্তির সময়সীমা, আবেদনের প্রক্রিয়া, ভর্তি প্রক্রিয়া, প্রয়োজনীয় নথি/ডকুমেন্টগুলি, ভর্তি নোটিশ সহ সংশ্লিষ্ট সমস্ত বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে।

ভর্তি প্রক্রিয়ার সময়ে, আবেদন পদ্ধতি, টাকা জমার প্রক্রিয়া, সংশ্লিষ্ট এবং সুবিধাগুলি উল্লেখিত হয়ে থাকতে পারে। অতএব, বাংলাদেশের সকল অভিভাবক এবং ছাত্র-ছাত্রীদের উপকারে হবে যদি সঠিক ভাবে এই ওয়েবসাইট এ তথ্য ও বিজ্ঞপ্তি সম্পর্কে পর্যালোচনা করেন।

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত। xiclassadmissionbd.com

এখানে অনুমোদিত সরকারী ও বেসরকারী কলেজে একাদশ শ্রেণীর ভর্তি সংক্রান্ত বিষয়াদি আলোচনা করা হয়েছে। আশা করি এখান থেকে আপনি সহজেই ভর্তি আবেদন সম্পূর্ণ করতে পারবেন।

ভর্তি নোটিশ:

  • এই বিজ্ঞপ্তিতে উল্লিখিত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd অফিসিয়াল ওয়েবসাইট হিসেবে ভর্তি প্রক্রিয়া সম্পর্কে সর্বশেষ ও সঠিক তথ্য প্রদান করে। ভর্তি নোটিশ ও বিজ্ঞপ্তি এই ওয়েবসাইটে প্রকাশিত হয়, তাই ভর্তির তথ্য সংক্রান্ত সমস্ত আপডেট এবং নোটিশ এই ওয়েবসাইটে পর্যালোচনা করতে অনুরোধ করা হচ্ছে। এছাডা সকল শিক্ষা বোড থেকে ভর্তি আবেদন নোটিশ প্রকাশিত হবে।

একাদশ শ্রেণির ভর্তি আবেদন ২০২৩

বাংলাদেশে শিক্ষা বোর্ড গুলির নাম ও অফিসিয়াল ওয়েবসাইট 

  1. ঢাকা শিক্ষা বোর্ড (ডিএসইবি) – http://dhakaeducationboard.gov.bd/
  2. চট্টগ্রাম শিক্ষা বোর্ড (সিএসইবি) – http://www.bise-ctg.gov.bd/
  3. রাজশাহী শিক্ষা বোর্ড (আরএসএসসি) – http://www.rajshahieducationboard.gov.bd/
  4. যশোর শিক্ষা বোর্ড (জেএসএসসি) – http://www.jessoreboard.gov.bd/
  5. কুমিল্লা শিক্ষা বোর্ড (কুএসএসসি) – http://comillaboard.portal.gov.bd/
  6. সিলেট শিক্ষা বোর্ড (এসএসসি) – http://sylhetboard.gov.bd/
  7. বরিশাল শিক্ষা বোর্ড (বিএসএসএসসি) – http://www.barisalboard.gov.bd/
  8. রংপুর শিক্ষা বোর্ড (আরপিএসএসসি) – http://www.rangpurboard.gov.bd/
  9. ময়মনসিংহ শিক্ষা বোর্ড (এমএসএসসি) – http://www.mymensinghboard.gov.bd/

এই ওয়েবসাইট গুলি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ভর্তি নোটিশ দেওয়া হয়ে থাকে এবং এখান থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা, পরীক্ষার সময়সূচি, রেজাল্ট, প্রকাশিত বিজ্ঞপ্তি, ভর্তি সংক্রান্ত তথ্য ইত্যাদি পেতে পারেন।

আবেদন প্রক্রিয়া:

  • ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইনে আবেদন ফরম জমা দিতে হবে। আবেদন ফরম পূরণের জন্য অফিসিয়াল ওয়েবসাইটে নির্দিষ্ট সময়সীমা থাকতে পারে। এই সময়সীমা মেয়াদ পর্যন্ত প্রসারিত হতে পারে, তাই ভর্তি চূড়ান্ত দিকে সময় মত এই ওয়েবসাইটে পর্যালোচনা করতে গুরুত্বপূর্ণ।

টাকা জমাদানের প্রক্রিয়া:

  • ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়ার সময়কালে সঠিকভাবে টাকা জমা দিতে হবে। টাকা জমাদানের সময়সীমা ও প্রদত্ত পদ্ধতি সম্পর্কে আগে থেকেই আবেদন প্রক্রিয়ায় বিবৃতি নেওয়া গুরুত্বপূর্ণ। এই তথ্যগুলি ভর্তি নোটিশে স্পষ্ট ভাবে উল্লেখ করা থাকতে পারে।

অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়াদি:

  • ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনুমোদিত প্রতিষ্ঠানে ভর্তি হবার জন্য প্রয়োজনীয় নথি/ডকুমেন্টগুলি ভর্তি প্রক্রিয়ার সময়কালে সাথে রাখতে হবে। এটি আবেদনের সময়সীমা ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যের সাথে ভর্তি নোটিশে স্পষ্টভাবে উল্লেখিত হয়ে থাকতে পারে।

এই সমস্ত তথ্য মনে রাখতে এবং ভর্তি প্রক্রিয়ার সময়সীমা এবং দক্ষতা অনুসারে প্রক্রিয়াকারী হওয়া গুরুত্বপূর্ণ। সবশেষে, ভর্তি প্রক্রিয়ার সময়ে কোনো সমস্যা বা অস্পষ্টতা সম্মন্ধে যে কোনো প্রশ্নের জন্য অফিসিয়াল ওয়েবসাইটের সাথে যোগাযোগ করা উচিত বলা যাচ্ছে।

একাদশ শ্রেণির ভর্তি আবেদন ফলাফল ও সময়সূচী ২০২৩

একাদশ শ্রেনীতে ভর্তি আবেদন  সময়সূচী দেখুন
আবেদন শুরু :  একাদশে ভর্তির আবেদন শুরু ১০ আগস্ট
আবেদনের শেষ :  একাদশে ভর্তির আবেদন শেষ ২০ আগস্ট ২০২৩
আবেদন ফি : ১৫০/-  টাকা
আবেদন যাচাই বাছাই : 
১ম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ : 
১ম পর্যায়ে নির্বাচন নিশ্চায়ন : 
২য় পর্যায়ের আবেদন গ্রহণ : 
পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশ  : 
২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ : 
২য় পর্যায়ের নির্বাচন নিশ্চায়ন :
৩য় পর্যায়ের আবেদন গ্রহন :
আবেদন লিংক:  www.xiclassadmission.gov.bd
ক্লাস শুরু ৮ অক্টোবর ২০২৩

 

একাদশ শ্রেণী কলেজ ভর্তি আবেদন

একাদশ শ্রেণী কলেজ ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি এবং প্রকাশিত বিস্তারিত তথ্য সাধারণভাবে অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। আগস্ট মাসের শুরুতে শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হয়েছে এবং ভর্তি আবেদনের সময়সীমা মাসের শেষ পর্যন্ত চলমান রয়েছে।

www.xiclassadmissionbd.com

ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত তথ্য জেনে এবং অনলাইনে ভর্তি আবেদন করতে আপনি নির্দিষ্ট অফিসিয়াল ওয়েবসাইট www.xiclassadmissionbd.com এ প্রবেশ করতে পারেন। এই ওয়েবসাইটে সমস্ত বিজ্ঞপ্তি, নির্দেশিকা এবং সংশ্লিষ্ট তথ্য পাওয়া যাবে, যা ভর্তি প্রক্রিয়ার জন্য আপনার সুবিধার্থে গুরুত্বপূর্ণ হতে পারে।

বিগত কয়েক বছরের ন্যায় অনুসারে, এবারেও সর্বশেষ প্রকাশিত এসএসসি ফলাফলের উপর ভিত্তি করে প্রার্থী বাছাই করা হবে। এটি শিক্ষা বোর্ডের ভর্তি প্রক্রিয়ার একটি স্ট্যান্ডার্ড অংশ, যা প্রতিষ্ঠানের মধ্যে সমতুল্য বৃদ্ধি ও ন্যায়মূলকভাবে ভর্তি প্রক্রিয়ায় ব্যবহৃত হয়।

শর্ত অনুসারে, প্রার্থীদের সর্বনিম্ন ০৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে অনলাইনে আবেদন করার অনুমতি থাকবে। এটি আপনাদের বেশি কলেজ পছন্দ করার সুযোগ দেয় এবং উপযুক্ত শিক্ষার্থীদের ভর্তির জন্য একটি নিষ্কর্ষের সুযোগ সৃষ্টি করতে সাহায্য করে।

প্রার্থী বাছাই করার জন্য, পূর্বের এসএসসি ফলাফলের উপর ভিত্তি করা হবে, যা ভর্তির প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ বিশেষজ্ঞতা গুলি ব্যক্ত করবে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে যে কোনো শর্ত সম্পর্কে ভাবিতে উচিত, যত্ন সহকারে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে অনুরোধ করা হচ্ছে।

আপনি সকল আবেদনের তারিখগুলি এবং সময় পর্যালোচনা করতে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন। ভর্তি প্রক্রিয়ার সময়ে প্রয়োজনীয় নথি/ডকুমেন্টগুলি সঠিকভাবে জমা দিতে নিশ্চিত হয়ে থাকতে গুরুত্বপূর্ণ।

একাদশ শ্রেণির ভর্তি  আবেদন ফি প্রদান