[চট্রগ্রাম বোর্ড] এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২৩ PDF ডাউনলোড

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে যে সকল জেলা সমূহ আছে জেলা সমূহের কলেজের শিক্ষার্থীরা যারা এ বছর এইচএসসি পরীক্ষা ২০২৩ অংশগ্রহণ করেছেন আপনাদের কাঙ্খিত ফলাফল ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে তা আপনারা জানেন। যদিও গত বছরের থেকে এই বছর পরীক্ষার পাশের হার কম হয়েছে। সেই হিসেবে বুজাই যায় সবার ভালো হয়নি । তাই অনেক পরীক্ষাটি এ ফলাফলকে পুনঃনিরীক্ষার জন্য আবেদন করেছেন যাকে আমরা বোর্ড চ্যালেঞ্জ হিসাবেই জানি ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পুনঃনিরীক্ষণ রেজাল্ট ২০২৩

এই বোর্ড চ্যালেঞ্জ ফলাফল ২৬ শে ডিসেম্বর ২০২৩ তারিখে প্রকাশিত হচ্ছে। আপনি যদি এই ফলাফলের জন্য আবেদন করে থাকেন তাহলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নির্দিষ্ট ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে পারবেন । ফলাফল প্রকাশিত হবে ।চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ফলাফল আপনারা দেখতে চাইলে নিজের দেওয়া পদ্ধতি অনুসরণ করুন এবং পিডিএফ ফাইল ডাউনলোড করে ফলাফল দেখুন।

চট্টগ্রাম বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল সারাংশ

  • বোর্ডের নামঃ চট্টগ্রাম বোর্ড
  • পরীক্ষাঃ এইচএসসি পরীক্ষা ২০২৩
  • পরীক্ষার রেজাল্টঃ ২৬ নভেম্বর ২০২৩
  • পাসের হারঃ ৭৪ দশমিক ৪৫ শতাংশ
  • মোট পরীক্ষার্থীঃ ১ লাখ ১ হাজার ৯৪৯ জন
  •  পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেঃ ৭৫ হাজার ৯০৩ জন
  • পুনঃনিরীক্ষণ পরীক্ষায় রেজাল্টঃ ২৬ ডিসেম্বর ২০২৩
  • পুনঃনিরীক্ষণ পরীক্ষায় উত্তীর্ণঃ

✅ এইচএসসি ও ডিআইবিএস পুনঃনিরীক্ষণের রেজাল্ট

চট্টগ্রাম বোর্ড পুনঃনিরীক্ষণ ফলাফল পিডিএফ

আপনি চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইটে www.bise-ctg.gov.bd গিয়ে পুনঃনিরীক্ষণ ফলাফল পিডিএফ ফাইল ডাউনলোড করতে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে পারেন:

  1. ওয়েবসাইট ভিজিট করুন: সবচেয়ে প্রথমে চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইট www.bise-ctg.gov.bd এ যান।
  2. পুনঃনিরীক্ষণ ফলাফল সেকশনে যান: ওয়েবসাইটে পুনঃনিরীক্ষণ ফলাফল সেকশনে পৌঁছাতে হতে পারে এমন একটি সেকশন অনুসরণ করুন।
  3. পুনঃনিরীক্ষণ ফলাফল পিডিএফ লিঙ্ক খুঁজুন: সেখানে পুনঃনিরীক্ষণ ফলাফল সংক্রান্ত জরুরী তথ্য পাবার জন্য ওয়েবসাইটে নেভিগেট করুন এবং পিডিএফ ফাইল ডাউনলোড করার লিঙ্ক খুঁজুন।
  4. ডাউনলোড করুন: পুনঃনিরীক্ষণ ফলাফল পিডিএফ লিঙ্ক পাওয়ার পর, সেই লিঙ্কে ক্লিক করে ফলাফল পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারেন।
  5. ফলাফল দেখুন: ডাউনলোড হয়ে গেলে, আপনি এখন ওয়েবসাইটে পিডিএফ ফাইলটি খোলে দেখতে পারবেন অথবা আপনি যেখানেই ইচ্ছে তেখন তা প্রিন্ট করতে পারেন।

এই ধাপগুলি অমিলে আপনি চট্টগ্রাম বোর্ড পুনঃনিরীক্ষণ ফলাফল দেখতে পারবেন। তবে, এই ধাপগুলি সময়ের সাথে পরিবর্তিত হতে পারে, তাই সবসময় নতুন নীতিমালা এবং তথ্যের জন্য ওয়েবসাইট অফিসিয়াল পৃষ্ঠার সাথে একত্রে থাকতে ভুলবেন না।

এইচএসসি পরীক্ষা ফলাফল ২০২৩ গড় পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৪ শতাংশ

এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২৩ সালে ফলাফল পর্যালোচনা করে এখানে তথ্য উপস্থাপন করা হয়েছে । এই বছর গড় পাসের হার ছিল ৭৮.৬৪ শতাংশ। এ বছর ১১টি শিক্ষা বোর্ডের ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে ছাত্র ৬,৮৮,৮৮৭ এবং ছাত্রী ৬,৭০,৪৫৫ জন। এই দেশের ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া সাড়ে ১৩ লাখের বেশি শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৫৯৫ জন।

[সকল শিক্ষ বোর্ড] এইচএসসি পুনঃনিরীক্ষণের রেজাল্ট ২০২৩ PDF