DGFP [নমুনা প্রশ্ন-সমাধান] পরিবার পরিকল্পনা অধিদপ্তর বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষা ২০২৪

পরিবার পরিকল্পনা নিয়োগ পরীক্ষা নমুনা প্রশ্ন সমাধান দেখুন। ২১ জানুয়ারি ২০২৪ তারিখে নেওয়া হবে এই নিয়োগ পরীক্ষা। এই নিয়োগ পরীক্ষা ২৬টি পদে অনেক কেই নিয়োগ দেওয়া হবে। নিয়োগ পরীক্ষা প্রশ্ন এমসিকিউ আকারে নেওয়া হবে। ১লক্ষ মত পরিক্ষাথী এই নিয়োগ পরীক্ষা অংশ গ্রহন করবেন। তাই এই নিয়োগ হবে অনেক প্রতিযোগিতা মূলক তাই আপনি যদি একজন প্রাথী হয়ে থাকেন। আপনাকে এই নিয়োগ পরীক্ষায় অংশ করার আগে প্রশ্ন কেমন হবে তার একটি ধারনা আপনারা এখান থেকে নিতে পারবেন। আসুন প্রশ্নের একটি ধারনা নিয়ে তার পর পরীক্ষা অংশ গ্রহন করি।

পরিবার পরিকল্পনা নিয়োগ নমুনা প্রশ্ন

পরিবার পরিকল্পনা নিয়োগ সিলেবাস

এই নিয়োগ পরীক্ষা নেওয়া হবে ৭০ মার্ক এর । সময় দেওয়া হবে ১ঃ৩০ মিনিট। আপনি বাংলা অংক ইংরেজি গণিত ও সাধারণ জ্ঞান। বিষয়ের উপর হবে এই নিয়োগ পরীক্ষা। আপনি যদি এই নিয়োগ পরীক্ষায় অংশ গ্রহন করেন আপনাকে জানতে হবে কোন বিষয় থেকে কত মার্ক এর প্রশ্ন করা hobe

  • বাংলা ২০ মার্ক
  • ইংরেজি ১৫
  • গণিত ২০ মার্ক
  • সাথারন জ্ঞান ১৫ মার্ক

পরিবার পরিকল্পনা নিয়োগ নমুনা প্রশ্ন সমাধান

আপনি এখানে ২১শে জানুয়ারি নিয়োগ পরীক্ষার নমুনা প্রশ্নের সমাধান পেতে পারেন। এখান থেকে আপনি সহজেই নমুনা প্রশ্নের সমাধান পেতে পারেন। যেহেতু নমুনা প্রশ্নটি হবে বাংলা ইংরেজি গণিত এবং সাধারণ জ্ঞান থেকে, আপনি ইতিমধ্যেই জানেন আপনি কত নম্বর পাবেন। এখানে একটি প্রশ্ন. আপনি এই প্রশ্ন পরীক্ষা করতে পারেন. আপনি আমাদের সাইট পরিদর্শন রাখা যে জন্য একটি চূড়ান্ত পরামর্শ পেতে পারেন. আমরা পরীক্ষার আগের দিন একটি চূড়ান্ত পরামর্শ প্রদান করি। এখান থেকে আপনি চূড়ান্ত সাজেশন অনুযায়ী পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। আশা করি পরীক্ষা ভালো হবে।

DGFP [নমুনা প্রশ্ন-উত্তর] পরিবার পরিকল্পনা অধিদপ্তর দেখান

Q: ডিজিএফপি কী? A: ডিজিএফপি হল পরিবার পরিকল্পনা অধিদপ্তর। এটি বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের একটি বিভাগ যা পরিবার পরিকল্পনা সম্পর্কিত বিভিন্ন প্রকল্প এবং প্রশিক্ষণ প্রদান করে।

Q: DGFP-এর কাজ কি? A: DGFP বাংলাদেশে পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য সেবা সরবরাহ সম্পর্কিত কাজ করে। এর কাজের মধ্যে সম্মিলিত থাকে গর্ভবতী মা, শিশু, পুঁজিবাজার, স্বাস্থ্যকর্মী প্রশিক্ষণ, পরিবার পরিকল্পনা এবং বৈদ্যুতিন স্বাস্থ্য সেবা।

পরিবার পরিকল্পনা অধিদপ্তর গণিত বিষয়ে MCQ প্রশ্ন উত্তর দেখান

প্রশ্ন: ৫ টি সংখ্যা যোগ করলে যোগফল ২৫ হয়। সংখ্যা গুলো কত? উত্তর: যেহেতু যোগফল ২৫ এবং ৫ টি সংখ্যা আছে, সেহেতু সংখ্যা গুলোর গড় হবে 5। এবং কোন সংখ্যা যোগ করলে যোগফল ২৫ হবে, সেহেতু সংখ্যা গুলো হবে 20, 20, 20, 20 এবং 5।

প্রশ্ন: ২৫০ টি বই আছে এবং এদের মধ্যে ৩০ টি আদর্শ শিক্ষক পড়ছে। একজন ছাত্র যদি ৫ টি বই ভুলে ফেলে, তবে সে কতগুলি সঠিক বই পড়বে? উত্তর: ২৫০ টি বই থেকে ৩০ টি আদর্শ শিক্ষক পড়ছে, সেহেতু বাকি বইগুলোর সংখ্যা হলো ২৫০ – ৩০ = ২২০। ছাত্রটি ৫ টি বই ভুলে ফেললে সে এখন পড়বে ২২০ – ৫ = ২১৫ টি সঠিক বই।