[কওমি মাদ্রাসা] ৪৭তম বেফাক বোর্ড পরীক্ষার সকল প্রশ্ন-সমাধান পিডিএফ ২০২৪

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ বোর্ড পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ঃ কওমি মাদ্রাসার শিক্ষা বোর্ড এর বেফাক 47 তম পরীক্ষা ইতিমধ্যে চলমান রয়েছে ১৩ ই ফেব্রুয়ারি ২০২৪ তারিখ থেকে এই পরীক্ষা শুরু হয়ে বর্তমানে যেহেতু অনলাইন ডিজিটাল পদ্ধতির মাধ্যমে প্রশ্ন পেরন করা হয়ে থাকে । তাই অনেক আধুনিকতার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের প্রশ্ন হাতে পেয়ে থাকে পরীক্ষার শুরু হওয়ার ৩০ মিনিট পূর্বে কেন্দ্রে প্রশ্ন করা হয়ে থাকে । এ বছর যারা বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করেছেন আপনারা পরীক্ষার প্রশ্ন সমাধান পরীক্ষা শেষে এখান থেকে পেয়ে যাবেন আপনার পরীক্ষা কেমন হয়েছে তা আমাদেরকে কমেন্ট করে জানাবেন ।
২০২৪ সালের ৪৭ তম বেফাক বোর্ড পরীক্ষা ১৩ ই ফেব্রুয়ারি ২০২৪ তারিখ থেকে শুরু হয়েছে। এবার বেফাক বোর্ড মোট ৩,২৫,৩২৪ পরিক্ষার্থী অংশ গ্রহন করেছেন তার মধ্যে পুরুষ সংখ্যা ১,৩৮,৭২৩ এবং মেয়ে সংখ্যা ১,৯০,৬০১ এই বছর বালকের থাকে বালিকা পরিক্ষার্থী সংখ্যা বেশি।

৪৭তম বেফাক পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪

কওমি মাদ্রাসার বোর্ড পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ দেখতে পারবেন এখান থেকে। প্রতি পরীক্ষা সকাল ৯টা থেকে শুরু হয়ে শেষ হবে ১২ঃ৩০মিনিটে। আপনি পরীক্ষা প্রশ্ন সমাধান পরীক্ষা শেষে দেখতে পারবেন।

শ্রেনী নাম
 প্রশ্ন উত্তর দেখুন
ফযীলাত পুরুষ-২০২৪
প্রশ্ন উত্তর ডাউনলোড করুন
ফযীলাত মহিলা-২০২৪প্রশ্ন উত্তর ডাউনলোড করুন
সানাবিয়া পুরুষ-২০২৪
প্রশ্ন উত্তর ডাউনলোড করুন
সানাবিয়া মহিলা-২০২৪
প্রশ্ন উত্তর ডাউনলোড করুন
মুতাওয়াসসিতা পুরুষ-২০২৪
প্রশ্ন উত্তর ডাউনলোড করুন
মুতাওয়াসসিতা মহিলা-২০২৪
প্রশ্ন উত্তর ডাউনলোড করুন
ইবতিদাইয়া পুরুষ-২০২৪
প্রশ্ন উত্তর ডাউনলোড করুন
ইবতিদাইয়া মহিলা-২০২৪
প্রশ্ন উত্তর ডাউনলোড করুন
হিফযুল কুরআন-২০২৪
প্রশ্ন উত্তর ডাউনলোড করুন
কিরাআত-২০২৪
প্রশ্ন উত্তর ডাউনলোড করুন
 

বালিকা শাখার সিলেবাসঃ নেসাব সংক্রান্ত ঘোষণা কিতাব বিভাগের সিলেবাস

৪৭ তম কেন্দ্রীয় পরীক্ষা-১৪৪৫ হিজরি/১৪৩০ বাংলা/২০২৪/ইংরেজি
1. ১৪৪৫ হিজরী ‘সানবিয়া উলিয়া’ মারহালার ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষার ‘ফজিলত’ মারহালায় অংশগ্রহণ করা।
পাস করা বাধ্যতামূলক।
2. মুতাওয়াসিতা মারহালার বাংলা ব্যাকরণের জন্য (ছেলে ও মেয়েরা) বেফাকের প্রকাশিত বই (সহজ বাংলা ব্যাকরণ ও রচনা-৩) পড়া উচিত।
3. (ক) ইবতেদায়াহ মারহালায় কুরআন শরীফ নাজিরা পরীক্ষায় ব্যর্থ হলে পরীক্ষায় ব্যর্থতা বলে গণ্য হবে। পাসিং মার্ক ৫০, কিন্তু ইবতিয়া মারহালা নাজিরা পরীক্ষার নম্বর মূল নম্বরের সঙ্গে যোগ করা হবে না।
(খ) ইবতেদায়াহ মারহালা (ছেলে ও মেয়েরা) তালিমুল ইসলাম খণ্ড 4 সহ ইসলামী তেহজীব বইয়ের ৫ অধ্যায়ের ৪৮-৬০ পৃষ্ঠা থেকে 1টি প্রশ্ন থাকবে। এই প্রশ্নের উত্তর বাধ্যতামূলক। স্থির চিহ্ন – ১০।
(c) বেফাক ইবতিদাইয়া মারহালায় ইংরেজি ব্যাকরণের (আদর্শ প্রাথমিক ব্যাকরণ) বই প্রকাশ করেছে।

বালক শাখার সিলেবাসঃ নেসাব সংক্রান্ত ঘোষণা কিতাব বিভাগের সিলেবাস

1. ১৪৪৫ হিজরী ৪৭ তম কেন্দ্রীয় পরীক্ষা ‘ফজিলত’ নম্বরে ‘সানবিয়া উলিয়া’ নম্বরে পাস করা বাধ্যতামূলক।
2. মুতাওয়াসিতা মারহালা (ছেলে ও মেয়ে) এর বাংলা ব্যাকরণের জন্য বেফাকের প্রকাশিত বই (সহজ বাংলা ব্যাকরণ ও রচনা-৩) পাঠ হিসেবে অন্তর্ভুক্ত করতে হবে।
3. ক) কুরআন শরীফ নাজিরা ইবতেদায়াহ মারহালা পরীক্ষায় কেউ পাস না করলে ফেল বলে গণ্য হবে। পাসিং মার্ক ৫০। কিন্তু ইবতিয়া মারহালা নাজিরা পরীক্ষার নম্বর মূল নম্বরের সঙ্গে যোগ করা হবে না।
খ) ১টি প্রশ্ন হবে ইবতিয়া মারহালা (ছেলে ও মেয়ে) তালিমুল ইসলাম খন্ড ৪-এর সাথে ইসলামিক তেহজীব বইয়ের অধ্যায় ৫-এর ৪৮-৬০ পৃষ্ঠার ‘থেকে বা সম্পর্কিত’। এই প্রশ্নের উত্তর বাধ্যতামূলক। নির্দিষ্ট নম্বর ১০।
গ) বেফাক ইবতিদাইয়া মারহালায় ইংরেজি ব্যাকরণের (আদর্শ প্রাথমিক ব্যাকরণ) বই প্রকাশ করেছে।

*4. মারহালা শারহুল আকাইদের সাথে ‘আল ফিরাকুল কাকালা’-এর পরীক্ষা দেবে ফালাত (পুরুষ)। এটা অন্তর্ভুক্ত –
(ক) কাদিয়ানী ও বাহাই মতবাদ
(খ) শিয়া মতবাদ
(গ) মওদুদী তত্ত্ব
(d) অনুপযুক্ততার নীতি
(ঙ) বিদআতী নীতি ও
(চ) দেশি-বিদেশি এনজিও।
শরহুল আক্বীদ বই থেকে ৪টি প্রশ্ন থাকবে যার মধ্যে ২টি প্রশ্নের উত্তর দিতে হবে। “আল-ফিরাকুল ক্বাকলা” থেকে ২টি প্রশ্ন থাকবে, যার মধ্যে ১টির উত্তর দিতে হবে।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ বোর্ড পরীক্ষার রেজাল্ট

৪৭তম বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ বোর্ড পরীক্ষার রেজাল্ট  রমজানের শেষ সপ্তায় আপনাদের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ইনশাল্লাহ! আমরা সবার আগে শ্রেণীভিত্তিক ফলাফল প্রদান করে থাকবো আসুন সবার আগে প্রশ্ন সমাধান দেখে নেই এখানে শ্রেণীভিত্তিক প্রশ্ন প্রদান করা হবে আশা করি আপনারা এই সকল প্রশ্নের উত্তর দেখে নিশ্চিন্ত হতে পারবেন আপনার পরীক্ষা কেমন হচ্ছে