[প্রশ্ন-সমাধান] রংপুর কাস্টমস ও ভ্যাট কমিশনে সিপাই পদে নিয়োগ পরীক্ষা ২০২৪

রংপুর বিভাগ এর জন্য কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট অফিসে সিপাই পদে নিয়োগ পরীক্ষা সম্পূর্ণ হচ্ছে ১২ মে ২০২৪ তারিখে। আপনি যদি এই নিয়োগ পরীক্ষা অংশ গ্রহন করেন। তা হলে দেখুন প্রশ্ন সমাধান সিপাই পদের। লিখিত আকারে নেওয়া হচ্ছে এই নিয়োগ পরীক্ষা। প্রতিযোগিতা মুলক এই নিয়োগ পরীক্ষায় আপনি অংশ গ্রহন করে থাকলে এখানে দেওয়া প্রশের সঠিক দেখে নিশ্চিত হয়ে নিন আপনি কর মার্ক পাবেন।

কাস্টমস সিপাই পদে নিয়োগ পরীক্ষা প্রশ্ন উত্তর

কাস্টমস সিপাই পদে নিয়োগ পরীক্ষা প্রশ্নের সঠিক উত্তর গুলোও আপনারা এখান থেকে সহজেই দেখতে পারবেন। বাংলা ৩০, ইংরেজি ৩০, গণিত ২০ ও সাধারণ জ্ঞান ২০ এর প্রশ্ন থাকবে। আপনারা এখান থেকে প্রতিটি প্রশের উত্তর যদি ভালোভাবে দেন তাহলেই কেবল এই পরীক্ষায় উত্তিন্ন হবার সম্ভাবনা থাকবে। আসুন সবার আগে প্রশ্নের সঠিক উত্তর দেখি।

কাস্টমস সিপাই পদে নিয়োগ পরীক্ষা প্রশ্ন সমাধান ২০২৪

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, রংপুরের লিখিত পরীক্ষার সময়সূচি।

পদ: সিপাই
পদের সংখ্যাঃ ৭৩জন
তারিখ:৫/৫/২৩

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, রংপুরের সিপাই পদে নিয়োগ প্রশ্ন

লিখিত পরীক্ষা: ১০০ নম্বর।
বাংলা+ইংরেজি= ৬০ নম্বর
গণিত+সা: জ্ঞান =৪০ নম্বর
সম্পূর্ণ লিখিত তবে সংক্ষিপ্ত আকারের প্রশ্ন থাকবে।
কমিশনারেট ভেদে নম্বর বন্টন কমবেশী হতে পারে।

কাস্টমস সিপাই পদে নিয়োগ পরীক্ষা প্রশ্ন উত্তর

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, রংপুর সিপাই পদে নিয়োগ দেওয়ার জন্য লিখিত পরীক্ষা নেয়া হয়। এই পরীক্ষায় প্রশ্ন এবং সমাধান সাধারণত বিষয়ভিত্তিক হয় এবং সঠিক উত্তর নির্ণয়ের জন্য মানসম্পন্নতা, সাধারণ জ্ঞান এবং প্রথমে যে সাধারণ জ্ঞান থেকে পরীক্ষা নেয়া হয় তার উপর ভিত্তি করে প্রশ্ন তৈরি করা হয়।

কাস্টমস সিপাই পদে নিয়োগ পরীক্ষা প্রশ্ন উত্তর ডাউনলোড

লিখিত পরীক্ষার রেজাল্ট প্রকাশ হওয়া পর আপনি কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, রংপুরের ওয়েবসাইট এবং বিভিন্ন সামাজিক মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন। আপনি এছাড়াও কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, রংপুরে যদি ফিজিক্যালি যোগাযোগ করেন তবে রেজাল্ট নিয়ে তথ্য জানতে পারবেন।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিপাই পদে নিয়োগ পরীক্ষা রেজাল্ট

কাস্টমস সিপাই পদে নিয়োগ পরীক্ষা রেজাল্ট দেখতে আপনাকে প্রথমে কাস্টমস ও সংশ্লিষ্ট সংস্থার ওয়েবসাইট ভিজিট করতে হবে।

কাস্টমস ও সংশ্লিষ্ট সংস্থার ওয়েবসাইটে আপনি নিয়োগ বিজ্ঞপ্তি এবং পরীক্ষার সময়সূচি সহ বিভিন্ন তথ্য খুঁজে পেতে পারবেন। এছাড়াও, পরীক্ষার রেজাল্ট প্রকাশের পর ওয়েবসাইটে রেজাল্ট প্রকাশ করা হবে।

কাস্টমস সিপাই পদে নিয়োগ পরীক্ষা রেজাল্ট

আপনি কাস্টমস সিপাই পদে নিয়োগ পরীক্ষার রেজাল্ট ওয়েবসাইট থেকে দেখতে পারেন। রেজাল্ট প্রকাশের পর ওয়েবসাইটে রেজাল্ট দেখার জন্য আপনাকে রোল নম্বর এবং পাসওয়ার্ড প্রবেশ করতে হবে। এছাড়াও আপনি নির্দিষ্ট ফরমে আপনার নাম এবং অন্যান্য তথ্য প্রবেশ করে আপনার রেজাল্ট প্রাপ্ত করতে পারেন।

কাস্টমস সিপাই পদে কাজ কি?

কাস্টমস সিপাই হলো সরকারি প্রতিষ্ঠান কাস্টমস, এক্সাইজ এবং ভ্যাট কমিশনারেটে সক্রিয় কর্মচারীদের মধ্যে একজন। তার প্রধান কাজ হলো মাল বা পণ্যের কাস্টম কন্ট্রোল এবং বন্দর এবং হতে পারে নিয়ন্ত্রণযোগ্য সেক্টরের ভেতর সমস্ত পণ্য এবং মালামালের উপর কর এবং আর্থিক সম্পদের সার্বিক নিয়ন্ত্রণ। তাদের কাজ সম্পন্ন করার জন্য তারা নথিপত্র যাচাই করতে হতে পারেন, বন্দর অথবা আইনগুলি অনুসারে পরিষেবা সরবরাহ করতে হতে পারেন, আদালত ও পুলিশ বিভাগের সাথে সমন্বয় করতে হতে পারেন এবং কাস্টমস দপ্তর ও নির্দেশনাগুলি অনুসরণ করতে হতে পারেন।