PWD [প্রশ্ন-সমাধান] গণপূর্ত অধিদপ্তরের ৪৪৯ পদে নিয়োগ পরীক্ষা ২০২৩

বাংলাদেশ সরকারি গণপূর্ত অধিদপ্তরের সবচেয়ে বড় একটি নিয়োগ হচ্ছে এই নিয়োগটি । অনেকদিন অপেক্ষার পর অবশেষে নেওয়া হচ্ছে নিয়োগ পরীক্ষা ।এই নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে ২৩ ডিসেম্বর ২০২৩ তারিখে । অনুষ্ঠিত হওয়া এই নিয়োগ পরীক্ষায় আপনারা যাহারা অংশগ্রহণ করছেন আশা করি এখান থেকে নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান দেখতে পারবেন । যেহেতু লিখিত আকারে নেওয়া হচ্ছে নিয়োগ পরীক্ষা তাই আপনি সম্পূর্ণ প্রস্তুতি গ্রহণ করুন এবং নিয়োগ পরীক্ষা অংশগ্রহণ করুন।

গণপূর্ত অধিদপ্তর নিয়োগ পরীক্ষা ২০২৩ প্রশ্ন সমাধান 

আরো দেখুনঃ  গণপূর্ত অধিদপ্তর নিয়োগ পরীক্ষা-Admit Card Download [recruitment.pwd.gov.bd]

এই নিয়োগ ২ ধরনের পরীক্ষা জনবল নিয়োগ দেওয়া হচ্ছে । একটি হচ্ছে টেকনিক্যাল আরেকটি হচ্ছে নন টেকনিক্যাল । তাই পরীক্ষার প্রশ্ন আলাদা হবে টেকনিক্যাল পদের পরীক্ষার্থী গণ তাদের বিষয়ভিত্তিক প্রশ্ন উত্তর এর উপর বেশি জোর দিতে পারেন কারণ । টেকনিক্যাল পদে নকশাকারের প্রশ্ন সাধারণত ওই বিষয়ের উপরই করা হয়ে থাকে এবং নন টেকনিক্যাল বিষয়গুলো সাধারণত বাংলা, ইংরেজি , গণিত ও সাধারণ জ্ঞানের উপরে প্রশ্ন করা হয়ে থাকে । তাই দুইটি বিষয়ে আলাদাভাবে আপনারা নিজ নিজ দায়িত্বে প্রস্তুতি গ্রহণ করুন এবং পরীক্ষা অংশগ্রহণ করুন।

PWD নিয়োগ পরীক্ষা ২০২৩ প্রশ্ন সমাধান 

PWD বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষা ২০২৩ সময়সূচী

  • পরীক্ষাঃ গণপূর্ত অধিদপ্তর নিয়োগ পরীক্ষা ২০২৩
  • পদের নামঃ বিভিন্ন
  • পদের সংখ্যাঃ ৪৪৯ জন
  • পরীক্ষার তারিখঃ ২৩ ডিসেম্বর ২০২৩ বিকেল ৩ঃ০০মি হতে
  • পরবেশ পত্র ডাউনলোডঃ http://recruitment.pwd.gov.bd/admit
  • পরীক্ষার ফলাফলঃ এখনো প্রকাশিত হয় নি।

PWD নিয়োগ পরীক্ষা ২০২৩ প্রশ্ন সমাধান পিডিএফ

গণপূর্ত অধিদপ্তরের সামনে অনুষ্ঠিত হতে যাওয়া নিয়োগ পরীক্ষায় তিনটি পদে সবচেয়ে বেশি জনবল নিয়োগ দেওয়া হচ্ছে। আমরা এই তিনটি পদ সম্পর্কে একটু আলোচনা করব এবং পরীক্ষার প্রশ্নের সমাধানগুলিও এখানে আলোচনা করা হবে। আসুন এখান থেকে বিস্তারিত আলোচনা দেখি এবং পরীক্ষার প্রশ্নের সমাধান দেখি

নকশাকার পদের নিয়োগ পরীক্ষাঃ 

ডিজাইনার পদের জন্য নিয়োগ পরীক্ষা মূলত লিখিত আকারে হবে এবং পরীক্ষার ধরনটি অটোক্যাড ড্রাফটিং তাই আপনার এই বিষয়ে জ্ঞান থাকতে হবে, পরীক্ষায় অটোক্যাডের কিছু ছবি থাকবে যা আপনাকে নিয়োগ পরীক্ষায় উত্তর দিতে হবে। ১০০ নম্বরের মধ্যে গণিতের সিভিল ইঞ্জিনিয়ারিং-এর কিছু প্রশ্ন থাকবে এবং অটোক্যাড-এ মৌলিক জ্ঞানের প্রশ্ন থাকবে এবং আপনাকে সেই প্রশ্নের উত্তর সুন্দরভাবে দিতে হবে।

নকশাকার পদের নিয়োগ পরীক্ষা প্রশ্ন সমাধান

অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের নিয়োগ পরীক্ষাঃ

গণপূর্ত বিভাগে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের জন্য নিয়োগ পরীক্ষা লিখিত আকারে নেওয়া হবে। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন থাকবে। এছাড়াও, কম্পিউটারের দক্ষতা যাচাই করার জন্য কিছু প্রশ্ন করা হবে।

অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের নিয়োগ পরীক্ষা প্রশ্ন সমাধান

হিসাব সহকারী পদের নিয়োগ পরীক্ষাঃ

গণপূর্ত অধিদপ্তরের হিসাব সহকারী পদে নিয়োগ পরীক্ষায় বাংলা ইংরেজি গণিত সাধারণ জ্ঞানের বাইরেও ব্যবসা শিক্ষায় শাখার হিসাববিজ্ঞান বিষয়ের কিছু প্রশ্ন আসবে । তাই আপনাকে সবগুলো বিষয়ের উপর প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষায় বসতে হবে। আশা করি পরীক্ষা সকল প্রশ্নের উত্তর সুন্দরভাবে দিতে পারবেন এবং পরীক্ষা শেষে এখানে দেওয়া প্রশ্নের উত্তর গুলোর সাথে মিলিয়ে নিতে পারবেন।

হিসাব সহকারী পদের নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান

ক্রমিকপদের নামপদের সংখ্যাপ্রশ্ন সমাধান
ষ্টেনোটাইপিষ্ট কাম-কম্পিউটার অপারেটর২৪প্রশ্ন সমাধান পিডিএফ
জরিপকারী১৪প্রশ্ন সমাধান পিডিএফ
নকশাকার১০৬প্রশ্ন সমাধান পিডিএফ
কার্য সহকারী২৩প্রশ্ন সমাধান পিডিএফ
অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক১৮০প্রশ্ন সমাধান পিডিএফ
হিসাব সহকারী১০১প্রশ্ন সমাধান পিডিএফ
ট্রেসার০১প্রশ্ন সমাধান পিডিএফ