NU (সংশোধিত) অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার সময়সূচী ও বিষয়ভিত্তিক সাজেশন ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার সময়সূচী ২০২৪ এই মাত্র প্রকাশিত হয়েছে। আগামী ১৫ জুন থেকে শুরু হচ্ছে এই পরীক্ষা। শেষ হবে ০১ আগস্ট ২০২৪।  আপনারা যাহারা এখনো সংশোধিত নতুন রুটিনে না পেয়ে থাকেন এখান থেকে সহজেই দেখতে পারেন পরীক্ষার এই নতুন রুটিনে। আসুন এখান থেকে সহজেই পরীক্ষার রুটিন সহজেই দেখার নিয়ম জেনে নেই।

অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার রুটিন পিডিএফ

অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার রুটিন দেখার নিয়ম কি?

অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার রুটিন onuj । তবে সাধারণত পরীক্ষার রুটিন প্রকাশিত হয় এই কিছু নিয়মের উপর ভিত্তি করে যাহা এই ওয়েবসাইটে  https://www.nu.ac.bd/ ভিজিট করে দেখতে পারবেন।

  1. রুটিন পরীক্ষার আগে কমপক্ষে ১ মাস আগে প্রকাশিত হয়।
  2. পরীক্ষার রুটিন অনুযায়ী পরীক্ষার তারিখ ও সময় নির্ধারিত হয়।
  3. পরীক্ষার রুটিনে পরীক্ষার নাম, সময়সূচি, পরীক্ষার কার্যক্রম, ও পরীক্ষার জন্য প্রয়োজনীয় নির্দেশনা থাকে।
  4. পরীক্ষার রুটিনে পরীক্ষার নিয়ম ও শর্তাদি নির্ধারিত থাকে।
  5. পরীক্ষার রুটিনে পরীক্ষার মূল্যায়নের জন্য ব্যবহৃত উপকরণ, পরীক্ষার ফলাফল প্রকাশের সময়সূচি ও নির্দেশনা থাকে।

আপনার শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট বা নোটিশ বোর্ডে চেক করুন এবং তাদের নির্দিষ্ট নিয়মাবলী

অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার রুটিন পিডিএফ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষ পরীক্ষার্থী যাহারা এখন প্রিপারেশন নিচ্ছেন ইতিমধ্যে আপনারা জেনে গেছেন জুনের 14 তারিখ থেকে পরীক্ষা শুরু হচ্ছে তাই কবে কোন পরীক্ষা বিষয় কোড সহ আপনারা এখান থেকে দেখে নিতে পারেন এখানে পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারেন।

অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা 2021 রুটিন PDF

জাতীয় বিশ্ববিদ্যালয় চতুর্থ বর্ষে ২০২৪ সালের পরীক্ষার সময়সূচী ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে । তবে আপনাদের যে বিষয়গুলো জানতে হবে।
১। কোনো কারণ দর্শানো ছাড়াই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা অনুষ্ঠানের সময়সূচি পরিবর্তন করতে পারবেন ।
২। সময়সূচি অনুযায়ী সকল তথ্য পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত ট্রেজারী থেকে প্রশ্নপত্র ট্রাংক উত্তোলন করা যাবে না ।
৩। পরীক্ষার্থীদের প্রবেশপত্র ডিজিটাল স্বাক্ষরের দেওয়া হবে সংশ্লিষ্ট কলেজ পরীক্ষার্থীদের প্রবেশপত্র অধ্যক্ষ মহোদয়ের স্বাক্ষরে পর পরীক্ষার্থীদের সরবরাহ করবেন এবং স্বাক্ষরলিপি কেন্দ্রের নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া থাকবে ।
৪। তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার পর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার সময়সূচি যথাসময়ে জানিয়ে দেওয়া হবে।
৫।পরীক্ষার্থীদের কলেজে যোগাযোগ করে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার তারিখ ও সময় জেনে নিতে হবে ।
৬। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার নম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার থেকে ডাউনলোড করে অনলাইনের মাধ্যমে প্রেরণ করতে হবে এবং প্রিন্ট অফিস শিক্ষার্থীদের স্মারকলিপি ও অন্যান্য কাগজপত্র পরীক্ষা নিয়ন্ত্রক চতুর্থ বর্ষ অনার্স শাখা তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার 10 দিন 10 কার্যদিবসের মধ্যে জমা দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার বিষয় ভিত্তিক সাজেশন

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা পরে অনেক ছাত্র-ছাত্রীরা একটি কিছু না কিছু সাজেশন অনুসরণ করে পরীক্ষার জন্য প্রস্তুত হয়। এই সাজেশনগুলি তাদের পরীক্ষার জন্য সাহায্যকর হতে পারে। তাই নীচে কিছু সাজেশন উল্লেখ করা হলো:

  1. পাঠ্যবই সঠিকভাবে পড়ুন: প্রথমেই পরীক্ষার জন্য পাঠ্যবইগুলি সঠিকভাবে পড়া উচিত। প্রশ্ন পত্রে নির্দিষ্ট বিষয়গুলি উল্লেখ করা থাকে তাই পাঠ্যবই পড়ে নিশ্চিত হতে হবে যে সেই বিষয়গুলি ঠিকমতো বুঝে নিয়েছেন।
  2. পরীক্ষার সময়সূচী সঠিকভাবে ফলো করুন: পরীক্ষার সময়সূচী সঠিকভাবে ফলো করে পরীক্ষার জন্য প্রস্তুত হতে হবে। সময়সূচীতে উল্লিখিত তারিখে পরীক্ষার জন্য পূর্বে থেকেই প্রস্তুত থাকতে হবে।
  3. পুনরাবৃত্তি ও পুনরাবৃত্তি বিষয়গুলি ঠিকমত পড়ুন: পুনরাবৃত্তি ও পুনরাবৃত্তি বিষয়গুলি অনেক গুরুত্বপূর্ণ। এই বিষয়গুলি নিয়ে প্রশ্ন উঠতে পারে তাই এই বিষয়গুলি ঠিকমত পড়ুন।
  4. অধ্যয়নের অবস্থান বুঝে নিন: আপনার পরীক্ষার আগে অধ্যয়নের অবস্থান বুঝে নিন। আপনি যদি নির্দিষ্ট বিষয়ে ভালো করে পর্যবেক্ষণ না করে অধ্যয়ন না করে থাকেন তাহলে পরীক্ষার সময় অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন।
  5. অনেক প্রশ্নের উত্তর লিখার জন্য সময় পরিচিত করুন: পরীক্ষার সময় অনেক প্রশ্নের উত্তর লিখতে হতে পারে। সেক্ষেত্রে সময় পরিচিত করে নিতে হবে।