NU অনার্স ২য় বর্ষ পরীক্ষা (২০২২-২৩) অনলাইন ফরম পূরণ ও ডাউনলোড

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ পরীক্ষা (২০২২) অনলাইন ফরম পূরণ করার জন্য বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে আজ। আপনারা যাহারা নিয়মিত ও অনিয়মিতঁ পরিক্ষাথী একাহ্নে দেওয়া সময়সূচী অনুজায়্যী ফরম পূরন করুণ এবং ২য় বর্ষ অনার্স এর পরীক্ষার জন্য প্রবেশ পত্র ডাউনলোড করুণ।

অনার্স ২য় বর্ষ পরীক্ষা (২০২২-২৩) অনলাইন ফরম পূরণ

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফরম ফিলাপ যেহেতু শুরু হচ্ছে । তাই আপনি অনলাইনে রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে যেভাবে সহজেই অনলাইন ফরম ফিলাপ করবেন তা নিয়ে মূলত এখানে আলোচনা করা হয়েছে। নিচে দেওয়া পদ্ধতি অবলম্বন সম্পর্কে নিজের আবেদন ফরমটি সম্পন্ন করুন। আশা করি খুব ভালোভাবে আপনার পরীক্ষার জন্য ফরম ফিলাপ সম্পন্ন করতে পারবেন এবং ডাউনলোড করে আপনার কাছে সংরক্ষণ রাখুন আসুন সবার আগে ফরম ফিলাপ যেভাবে করবেন তা জেনে নেই ।

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণ করতে ক্লিক করুন

NU অনার্স ২য় বর্ষ পরীক্ষা ২০২৩ ফরম পুরন সময়সূচী

অনার্স ২য় বর্ষের ফরমফিলাপ টাইমলাইন ২০২৩
ফরম পূরণ শুরু১৮ সেপ্টেম্বর ২০২৩ হতে
ফরম পূরণ শেষ (সময় বর্ধিত)১৫ অক্টোবর ২০২৩ পর্যন্ত
নিশ্চায়নের শেষ তারিখ১৭ অক্টোবর ২০২৩ পর্যন্ত
টাকা জমা দেওয়ার শেষ সময়১৮ অক্টোবর থেকে ১৯ অক্টোবর ২০২৩
বিবরনী কাগজ জমা দান ও সংরক্ষন অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২২ প্রকাশের পর ৪ মারস সংরক্ষন রাখতে হবে

 

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণ অনলাইনে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nubd.info/honours) থেকে পরীক্ষার আবেদনপত্র সংগ্রহ করার পর, নির্ধারিত ফি সহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের কাছে জমা দিন এবং প্রজ্ঞাপনে বিষয় কোডটি সঠিকভাবে প্রবেশ করানো হয়েছে কিনা তা পরীক্ষা করুন। কলেজ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে ফর্ম করুন এবং স্বাক্ষর করুন। .

ফরম পূরন এর আবেদন করতে ক্লিক করুণ এখানে

• জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nubd.info/honours) থেকে আবেদনপত্র ডাউনলোড করার সময় ফর্মের নির্দিষ্ট জায়গায়
সিলেবাসে উল্লেখিত বিষয় কোড (ব্যবহারিক সহ) পূরণ করতে হবে।

• আবেদনপত্রে কোনো ভুল থাকলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদনপত্রটি বাতিল করে পুনরায় ডাউনলোড করতে হবে।

• প্রার্থী রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত অনার্স বিষয় ব্যতীত অন্য কোনো বিষয়ে আবেদনপত্র পূরণ করলে, তার আবেদন বাতিল বলে গণ্য হবে। এক্ষেত্রে প্রার্থীর রেজিস্ট্রেশন কার্ডে কোনো ভুল থাকলে প্রবেশপত্র দেওয়ার আগে তা সংশোধন করতে হবে।

• আবেদনপত্রের সাথে রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি নির্ধারিত তারিখের মধ্যে সংশ্লিষ্ট কলেজের নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।

আবেদন ফরম পূরন ও সংগ্রহ ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের পরমপূরণ করার জন্য পরীক্ষার্থীর নিজ অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উল্লিখিত ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সঠিকভাবে পরমপূরণ করে ডাউনলোডের মাধ্যমে প্রিন্ট কপি নির্ধারণ নির্ধারিত কিশোর বিভাগের জমা দিতে হবে

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণ করতে ক্লিক করুন

অনার্স ২য় বর্ষে যারা ফরম পূরণ করতে পারবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের নিয়মিত,২০২০-২০২১ ২০১৯-২০২০, ২০১৮-২০১৯, ২০১৭-২০১৮ এবং ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন এবং ২০১৮-২০১৯ (দ্বিতীয় বর্ষে উন্নীত), ২০১৭-২০১৮ (তৃতীয় বর্ষে উন্নীত) এবং ২০১৬-২০১৭ (৪র্থ বর্ষ উন্নীত) শিক্ষাবর্ষের শুধুমাত্র উন্নীত শিক্ষার্থীগণ F গ্রেড প্রাপ্ত কোর্সে ২০২২ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। নীচের ফর্ম পূরণের যোগ্যতা সহ ফর্ম পূরণের বিবরণ দেখুন:

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণ করতে ক্লিক করুন

নিয়মিত পরীক্ষার্থীদের ফরম পূরণ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে রেজিস্ট্রেশনকৃত অনার্স কোর্সের সকল ছাত্র-ছাত্রী যারা ২০২১ সালের অনার্স ১ম বর্ষের নিয়মিত পরীক্ষায় অংশগ্রহণ করে Promoted হয়েছে, তারা ২০২২ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

অনার্স দ্বিতীয় বর্ষ  নিয়মিত পরীক্ষার ফরম পূরণ করতে ক্লিক করুন

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য ফরম পূরণ

২০১৬-২০১৭, ২০১৭-২০১৮, ২০১৯-20২০ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থী অনার্স ১ম বর্ষে উত্তীর্ণ হয়ে ২০১৯, ২০২০, ২০২১ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণ করে Not Promoted হয়েছে অথবা পরীক্ষায় অংশ গ্রহন করেনি ঐ সকল শিক্ষাথী ২০২২ সালে পরীক্ষা অংশ গ্রহন করার সুযোগ পাবে। ২০২১ সালের অনার্স দ্বিতীয় বর্ষ প্রথমবারের মতো পরীক্ষায় অংশগ্রহণ করে C বা D গ্রেট পেয়েছেন শুধুমাত্র তারাই ২০২২ সালে পরীক্ষায় উচ্চত্তরে উত্তীর্ণ করার জন্য পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন সর্বোচ্চ দুইটি কোর্স এবং F গ্রেড প্রাপ্ত সকল করছে পরীক্ষা দিতে হবে।

অনার্স দ্বিতীয় বর্ষ অনিয়মিত পরীক্ষার ফরম পূরণ করতে ক্লিক করুন

গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য

গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য ২০২১ সালে অনার্স দ্বিতীয় বর্ষে যে সকল পরীক্ষা তিনি নিয়মিত নিয়মিত পরীক্ষায় হিসেবে প্রথমবারের মতো পরীক্ষা অংশগ্রহণ করে তৃতীয় বর্ষের প্রমোশন পেয়েছেন ঐ সকল শিক্ষার্থীরা শুধুমাত্র সি এবং দি গ্রেট প্রাপ্ত কোর্স সমূহের গ্রেড উন্নয়ন পরীক্ষা অংশগ্রহণ করতে পারবে পরীক্ষায় অংশগ্রহণ করবে যে সকল পরীক্ষার্থী ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭,২০১৭-২০১৮, ২০১৮-২০১৯ করতে হবে সেক্ষেত্রে পরীক্ষার্থীর মোট ফির অতিরিক্ত ১০০০ টাকা প্রদান করতে হবে।

অনার্স দ্বিতীয় বর্ষ গ্রেড পরীক্ষার ফরম পূরণ করতে ক্লিক করুন

অনার্স দ্বিতীয় বর্ষ ফরম পূরন পরীক্ষার্থীদের ফি প্রদান

ক্রমপরীক্ষার্থীদের ফি প্রদান টাকা
০১তত্ত্বীয় (বিষয় প্রতি)250 টাকা।
০২তাত্ত্বিক (প্রতি 1/2 বিষয়)200 টাকা।
০৩ব্যবহারিক (বিষয় প্রতি)250 টাকা।
০৪ইনকোর্স পরীক্ষার ফি (প্রতি শিক্ষার্থী)300 টাকা।
০৫পরীক্ষা কেন্দ্র ফি450 টাকা।
০৬পরীক্ষার কেন্দ্র ফি (প্র্যাকটিকা)120 টাকা।
০৭বিশেষ অন্তর্ভুক্তি ফি300 টাকা।
০৮2013-14 এবং 2014-15 শিক্ষাবর্ষে F গ্রেড প্রাপ্ত শিক্ষার্থীরা5000 টাকা।
০৯C-এর ছাত্র-ছাত্রীদের 1000 টাকা।

 

আরো দেখুনঃ