নটর ডেম কলেজ ভর্তি আবেদন ও পরীক্ষার প্রস্তুতি ২০২৩

নটর ডেম কলেজে ভর্তি ২০২৩ হওয়ার জন্য আবেদন এবং পরীক্ষার প্রস্তুতি করার জন্য আপনার প্রয়োজনীয় কয়েকটি ধাপ রয়েছে। নীচে উল্লিখিত ধাপগুলি অনুসরণ করতে পারেন। ০৯ আগস্ট ২০২৩ তারিখ রাত থেকে ভর্তি কাজ্জ ক্রম শুরু হচ্ছে। আপনি যদি এই বছর একাদশ শ্রেনীতে ভর্তি হতে আগরহী হয়ে থাকেন তা হলে অনলাইনে ওয়েবসাইট ndc.edu.bd থেকে ফরম পুরন করুণ। https://iadmissionbd.net/

 Apply Link

অনলাইনে ফরম পুরন করার পরেই কেবল যাচাই বাচাই করে আপনাকে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহন করার জন্য আমন্ত্রন জানানো হবে। ভর্তি পরীক্ষা ভালো হলে আপনি পরবত্তিতে ভাইভা পরীক্ষায় অংশ গ্রহন করতে পারবেন।

নটর ডেম কলেজ ভর্তি আবেদন ২০২৩-২৪

  1. প্রথমে নটর ডেম কলেজের অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করুন এবং প্রবেশকৃত বিশেষজ্ঞতা সংশোধন এবং প্রয়োজনীয় মানদণ্ড সম্পর্কে সম্মন্ধিত তথ্য দেখুন।
  2. আবেদন ফরম অনলাইনে পূরন করুন: আপনি যদি ভর্তি প্রক্রিয়ায় যেতে ইচ্ছুক হন, তবে অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরন করতে হবে।
  3. আবেদন পূরণ: আবেদন ফরমটি সঠিকভাবে পূরণ করুন, আপনার ব্যক্তিগত তথ্য, শিক্ষাগত যোগ্যতা, এবং অন্যান্য আপনার সম্পর্কিত তথ্য যত্নশীলভাবে প্রদান করুন।
  4. দস্তখত ও প্রয়োজনীয় কাগজপত্র যোগ করুন: আবেদন ফরমের সাথে প্রয়োজনীয় দস্তখত এবং আবশ্যক কাগজপত্র যোগ করুন, যেমন পাসপোর্ট সাইজের ছবি, শুদ্ধিপত্র, আইডি প্রমাণপত্র, ইত্যাদি।
  5. আবেদন সময় সীমা: আবেদন ফরম জমা দেওয়ার শেষ তারিখ ও আবেদন সময় সীমার মধ্যে নিশ্চিত হোন এবং নিদিষ্ট সময় এর মধ্যে আবেদন ফি প্রদান করুণ। ভর্তি হতে আগ্রহী প্রার্থীদের ৯ই আগস্ট দিবাগত রাত ১২ঃ০১ মিনিট হতে ১৭ই আগস্ট বিকাল ৪ঃ০০ টা পর্যন্ত অনলাইন আবেদন করতে বলা হচ্ছে।

নটর ডেম কলেজ ভর্তি পরীক্ষার প্রস্তুতি প্রশ্ন উত্তর

অনলাইনে আবেদনপত্র জমা দেওয়া প্রার্থীদের চূড়ান্ত ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষার সময় ও তারিখ প্রবেশপত্রে উল্লেখ থাকবে। এসএসসি বা সমমানের পরীক্ষার জিপিএ এবং ভর্তি পরীক্ষার ফলাফল অনুসারে প্রার্থীদের ভাইভা মাধ্যমে ভর্তি জন্য নির্বাচন করা হবে। সব ধরনের রেজাল্ট এর উপর ভিত্তি করে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশিত হবে।

নটর ডেম কলেজ ভর্তি পরীক্ষার প্রস্তুতি:

  1. পরীক্ষা সিলেবাস দেখুন: পরীক্ষার সিলেবাস অবশ্যই দেখে নিন এবং যে বিষয়গুলি পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ তা নিশ্চিত করুন।
  2. প্রস্তুতির স্থানান্তর: পরীক্ষা সময়ে স্থানান্তর করার প্রয়োজন হতে পারে, এই বিষয়ে আগেই ধারাবাহিকভাবে চিন্তা করুন।
  3. সময় পরিচিতি জেনে নিন: পরীক্ষার সময়ে আপনার সময় পরিচিতি ভাল ভাবে প্রয়োগ করুন এবং প্রতিটি বিষয়ে যত্নশীলভাবে উত্তর দিন।
  4. মডেল টেস্ট এবং প্র্যাকটিস টেস্ট: আপনি যদি প্রয়োজনীয় মডেল টেস্ট বা প্র্যাকটিস টেস্ট দিতে চান, তাহলে আপনি এই বিষয়ে অভ্যন্তরীণ প্রশ্ন উত্তর অনুসরণ করতে পারেন।
  5. স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য সমর্থন: পরীক্ষা দিতে যাওয়ার আগে আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্য সমর্থন নিশ্চিত করুন। যদি আপনি চাইলে, সামাজিক এবং পরিবারিক সমর্থনও পেতে পারেন।
  6. পরীক্ষা দিন: সবকিছু প্রস্তুত হলে, সময় হল পরীক্ষা দেওয়ার। শান্ত থাকুন, প্রশ্নগুলি ভালভাবে পড়ুন এবং উত্তর দেওয়ার সময় মেধার্তা অনুসরণ করুন।

এসএসসি বা সমমানের সিলেবাসের ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যে সমস্ত আবেদনকারী বিজ্ঞান বা কলা গ্রুপ থেকে ব্যবসায় অধ্যয়নের জন্য আবেদন করেছেন তারা বিজ্ঞানের পাঠ্যক্রম অনুসারে পরীক্ষা দেবেন।

  • বিজ্ঞানঃ বাংলা, ইংরেজি, পদাথ বিজ্ঞান, রসায়ন , জীব বিজ্ঞান ও গণিত
  • ব্যবসায় শিক্ষা শাখাঃ বাংলা, ইংরেজি, তথ্য ও প্রযুক্তি (আইসিটি), হিসাববিজ্ঞান, সাধারণ জ্ঞান
  • মানবিক শিক্ষা শাখাঃ বাংলা, ইংরেজি, তথ্য ও প্রযুক্তি (আইসিটি), সাধারণ জ্ঞান

সাফল্য অবশ্যই নিশ্চিত করা যাবে না, কিন্তু উপরের নির্দেশিকা অনুসরণ করে আপনি আপনার ভর্তি আবেদন এবং পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে সম্ভাব্যতা বাড়াতে পারেন।

নটর ডেম কলেজ একাদশে ভর্তি মোট আসন

Group Number of Seats
Humanities410
Business Studies760
Science2100

নটর ডেম কলেজ, ঢাকা একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা:

  • বিজ্ঞান বিভাগ- বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সন (উচ্চতর গণিতসহ) GPA- 5.00, মানবিক বিভাগ GPA- 3.00এবং ব্যবসায় শিক্ষা বিভাগ GPA- 4.00 এসএসসিতে বাংলা মাধ্যমের শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনের জন্য আবেদন করতে পারবে না। ‘O’ Level-এর শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হয় না।
  • বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে : বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে GPA- 4.50, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মানবিক বিভাগে GPA- 3.50
  • একটি মোবাইল নম্বর ব্যবহার করে শুধু একটি বিভাগের জন্য আবেদন করা যাবে। একাধিক বিভাগের জন্য আবেদন করতে চাইলে প্রতিটির জন্য আলাদা আলাদা মোবাইল নম্বর ব্যবহার করতে হবে।
  • সম্পূর্ণ application ফরম সঠিকভাবে পূরণ করে সফলভাবে Submit করার ৫ মিনিট পর রেজিস্ট্রেশনকৃত মোবাইলে একটি SMS যাবে। SMS এ OTP/Password, Tracking Number এবং একটি লিংক পাওয়া যাবে।

Payment প্রক্রিয়া:

Option 1 : রেজিস্ট্রেশনকৃত মোবাইল নম্বর ও OTP দিয়ে Log In করে Payment মেন্যু থেকে Bkash এর মাধ্যমে Payment প্রক্রিয়াটি সম্পূর্ণ করা যাবে।

Option 2 : SMS এ পাঠানো Link এর মাধ্যমে Payment প্রক্রিয়াটি সম্পূর্ণ করা যাবে।

Option 3 : Bkash Apps এর মাধ্যমে Tracking Number ব্যবহার করে Payment প্রক্রিয়াটি সম্পূর্ণ করা যাবে।

Admit Card:

Option 1 : Payment প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে মোবাইল নম্বর ও OTP ব্যবহার করে Admit Card Download করা যাবে।

Option 2 : SMS এ পাঠানো Link এর মাধ্যমে Admit Card Download করা যাবে।

HSC Student Admission-2023

ভর্তির আবেদনের নিয়ম কলেজের ওয়েবসাইটে দেওয়া আছে। ভর্তির আবেদন ফি (অফেরতযোগ্য) 260 টাকা (255 টাকা + 5 টাকা বিকাশ চার্জ) বিকাশের মাধ্যমে প্রদান করতে হবে। উপরে NDC ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখিত তারিখ পর্যন্ত আবেদনকারীরা বিকাশের মাধ্যমে অর্থ প্রদানের সুযোগ পাবেন।

১৭ই আগস্ট ২০২৩ খ্রিস্টাব্দের মধ্যে আপনার ডাউনলোডকৃত Admit card টি আমাদের Software থেকে আপনার Sms Mobile Number এবং OTP দিয়ে Log In করে আর একবার Check করে নিন।