ইতালি সিজনাল [কৃষি] ভিসা ২০২৪ যেভাবে আবেদন ফরম পূরন করবেন

ইউরোপে দেশ ইতালিতে মৌসুমী কৃষি কাজের জন্য জনবল নিয়োগ দিবে বিভিন্ন দেশ থেকে। আজ ১২ই ডিসেম্বের ২০২৩ তারিখে আবেদন আবেদন করা যাবে। অনেকেই বিভিন্ন দেশ থেকে আবেদন করার আগ্রহী। আপনি যে দেশ থাকুন না কেনো মনে রাখবেন। ইতালিতে কাজের ভিসার জন্য আবেদন করার বিষয়ে আপনার যা জানা দরকার তা এখানে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ইতালিতে মৌসুমী কৃষি কাজের আবেদন

ইতালিতে বেশিরভাগ মৌসুমীবা সিজনাল কাজের ভিসা শুধুমাত্র বছরের একটি নির্দিষ্ট সময়ের জন্য পাওয়া যায়, ইতালিতে ফসল কাটার জন্য অথবা একটি নির্দিষ্ট সময়ের জন্য খাদ্য প্রক্রিয়াকরণ কভার করার জন্য যেমন পোল্ট্রি সেক্টরে, ফল সিজনের সময় এই সকল জনবল নিয়োগ দেওয়া হয়ে থাকে।

ইতালি সিজনাল কৃষি ভিসা ২০২৩ আবেদন

ইতালি সিজনাল ভিসা আবেদন এর সময়সূচী ২০২৩

সাধারণত, আপনাকে সিজনাল ৬ মাসের ভিসা প্রদান করা হবে। একটি সিজনাল ভিসা আবেদনকারীদের দেশে তাদের কাজের সময় আগে বা পরে একই সময়ে অন্য চাকরিতে কাজ করার অনুমতি দেয় না। তারা সাধারণত ভিসাধারীদের চাকরি শুরু হওয়ার কিছুদিন আগে ইতালিতে পৌঁছাতে হয় এবং এটি শেষ হওয়ার পরেই চলে যায়।

আপনার কাজের বাহিরে আপনি অন্য কাজ করতে পারবেন না, তবে আবেদনকারীদের কাজের পাশাপাশি যদি পডাশুনা বা প্রশিক্ষণ প্রোগ্রাম গ্রহণ করার অনুমতি নিতে পারে তবেই কেবল আপনি নিদিষ্ট সময়ের পরও থাকতে পারবেন।

ইতালির জন্য, এখানে সিজনাল ওয়ার্ক ভিসা আবেদনকারীদের জানার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলি রয়েছে৷ যা জেনে আপনি বুজতে পারবেন কিভাবে আবেদন করতে হবে।

৩ অক্টোবর ২০২৩ তারিখে, ডিক্রিটি অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল। এই বিধানের বাস্তবায়নে, 3 অক্টোবর 2023-এ, 27 সেপ্টেম্বর 2023-এর প্রধানমন্ত্রীর ডিক্রি (তথাকথিত ফ্লো ডিক্রি 2023-2025) অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল। ২০২৩,২০২৪ এবং ২০২৫ সাল এই ৩ বছরে জন্য মোট ৪,৫২,০০০ জন বিদেশী নাগরিকদের কোটা প্রদান করে।

2023 সালের জন্য 136,000 কর্মী,
2024 সালের জন্য 151,00 কর্মী ,
2025 সালের জন্য 165,000 কর্মী।

১২ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯ টা থেকে মৌসুমী ওয়ার্ক পারমিটের আবেদন জমা দেওয়া যেতে পারে। ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত আবেদন জমা দেওয়া যাবে।

ইতালি সিজনাল ও নন সিজনাল ভিসার জন্য যোগ্য যেসকল দেশ?

বর্তমানে ইতালিতে ৩৪টি দেশের প্রার্থীদের ২০২৩ সালের জন্য ইতালির সিজনাল ও নন সিজনাল কর্মী প্রোগ্রামের জন্য আবেদন করার সুযোগ দেওয়া হয়েছে। যেসকল দেশ আবেদন করতে করতে পারবেন এগুলি নিম্নরূপ:

  1. আলবেনিয়া,
  2. আলজেরিয়া,
  3. বাংলাদেশ,
  4. বসনিয়া-হার্জেগোভিনা,
  5. কোরিয়া (কোরিয়া প্রজাতন্ত্র),
  6. আইভরি কোস্ট,
  7. মিশর,
  8. এল সালভাদর,
  9. ইথিওপিয়া,
  10. ফিলিপাইন,
  11. গাম্বিয়া,
  12. জর্জিয়া,
  13. ঘানা,
  14. জাপান,
  15. গুয়াতেমালা,
  16. ভারত,
  17. কিরগিজস্তান,
  18. কসোভো,
  19. মালি,
  20. মরক্কো,
  21. মরিশাস,
  22. মলদোভা,
  23. মন্টিনিগ্রো,
  24. নাইজার,
  25. নাইজেরিয়া,
  26. পাকিস্তান,
  27. পেরু,
  28. উত্তর মেসিডোনিয়া প্রজাতন্ত্র,
  29. সেনেগাল,
  30. সার্বিয়া,
  31. শ্রীলংকা,
  32. সুদান,
  33. তিউনিসিয়া,
  34. ইউক্রেন।

ইতালি সিজনাল কোটা

ডিক্রেটো ফ্লুসি ২০২৩ সিজনাল ওয়ার্ক ভিসার জন্য কোটা বিস্তারিত আলোচনা করা হয়েছে।

১. সিজনাল কাজের ভিসার জন্য, উপরে উল্লিখিত দেশের নাগরিকদের কৃষি এবং পর্যটন-হোটেল খাতের জন্য ৮২,৫৫০ কোটা আলাদা করা হয়েছে।

ইতালি সিজনাল কাজ ভিসা

কৃষি ও পর্যটন-হোটেল খাতে মৌসুমী কাজের জন্য ইতালিতে প্রবেশের আবেদন সময়সূচী ঘোষনা করা হয়েছে । উপরে উল্লিখিত দেশের নাগরিকদের জন্য ২০২৩ সালের-এর জন্য ৮২৫৫০ জন কর্মী।

বিষয়সিজনাল ভিসা কোটা
Workers from countries that promote media campaigns on irregular immigration2,500
Workers from countries that sign specific cooperation agreements on migration8,000
Stateless people and refugees50
Seasonal workers who have already worked in Italy at least once in the previous 5 years2,000
Workers in the agricultural sector whose requests are presented by the most representative professional employers’ organizations40,000
Workers in the tourism sector whose requests are presented by the most representative professional organizations of employers30,000
Total82,550