[সকল বোর্ড] ২০২৩ সালের HSC বৃত্তি ফল প্রকাশ। মেধা ও সাধারণ গ্রেডে বৃত্তি তালিকা ডাউনলোড পিডিএফ

উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে  রেজাল্ট কর্নারে ক্লিক করে বৃত্তি ফলাফল ২০২৩ বিবরণী ডাউনলোড করা যাবে। আজ প্রকাশিত এচইএসসি বৃত্তি ফল । আপনারা যাহারা এই ফলাফল এখনো দেখেনি এখান থেকে শিক্ষা বোড অনুযায়ী ফলাফল দেখতে পারবেন। HSC বৃত্তি ফল গত বছর ২৪ তারিখে প্রকাশিত হয়েছে। তাই আসুন সবার আগে ফলাফল দেখি ডাউনলোড করে। ২১ জানুয়ারি ২০২৪ তারিখে এই এইচএসসি বৃত্তি ফলাফল প্রকাশিত হয়।

HSC বৃত্তি ফল প্রকাশ

প্রথম চট্রগ্রাম শিক্ষা বোড এর HSC বৃত্তি প্রকাশ করে শিক্ষা বোড। এক এক করে সকল শিক্ষা বোড এর ফলাফল আপনারা এখান থেকে ডাউনলোড করে দেখতে পারবেন। তবে যেহেতু গুগল ড্রাইব থেকে ডাউনলোড করে রেজাল্ট দেখতে হবে তাই আপনারা অবশ্যই একটি Gmail  একাউন্ট থাকতে হবে। তা হলে কেবন আপনি সঠিক ভাবে রেজাল্ট দেখতে পারবেন।

গুগল ড্রাইব থেকে HSC বৃত্তি ফল দেখুনঃ PDF

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় বৃত্তি রেজাল্ট

এই বছর HSC পরীক্ষা রেজাল্ট ২৬ নভেম্বর ২০২৩ তারিখে প্রকাশিত হয়েছে। এর আগে পরীক্ষা শুরু ১৭ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত চলে। চট্টগ্রাম শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা ২৭আগস্ট থেকে শুরু হয়েছিল এইচএসসি ও সমমানের পরীক্ষা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখের কিছু বেশি অংশ গ্রহন করেন। তবে ২৬ নভেম্বর ২০২৩ তারিখে প্রকাশিত ফলাফলে দেখা যায়  এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৫৯৫ জন। । উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪।

HSC Scholarship Result 2023

HSC বৃত্তি ফল দেখবেন যেভাবে

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসএসআই) পরীক্ষা বৃত্তি রেজাল্ট দেখতে আপনার প্রথমে HSC  এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। HSC রেজাল্ট প্রকাশের জন্য সাধারণত http://www.educationboard.gov.bd/ ওয়েবসাইটকে ব্যবহার করা হয়।

রেজাল্ট দেখার জন্য প্রথমে আপনার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার লিখে ওই ওয়েবসাইটে লগ ইন করতে হবে। এরপর আপনি প্রথমে বৃত্তি রেজাল্ট  প্রকাশের তারিখ এবং সময় চেক করতে পারেন। সেখানে রেজাল্ট প্রকাশ হওয়া সময়ে আপনি ওই ওয়েবসাইটে পুনরায় লগ ইন করে আপনার রেজাল্ট দেখতে পারবেন।

বৃত্তির রেজাল্ট ডাউনলোড

আপনি চাইলে অন্যান্য ওয়েবসাইট থেকেও বৃত্তি রেজাল্ট  ডাউনলোড করে দেখতে পারেন। এছাড়াও আপনি প্রতিটি বোড এর ফলাফল তাদের নিজস শিক্ষা বোড এর ওয়েব সাইট থেকে ফলাফল দেখতে পারেন।

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় বৃত্তির রেজাল্ট ডাউনলোড

আপনারা যাহারা ভালো মার্ক পেয়ে উতিন্ন হয়েছে। আশা করতে পারেন আপনি বৃত্তি তালিকায় স্থান করে নিতে পারবেন তাই সবারা আগে আপনি যে শিক্ষাবোডের অধীনে পরীক্ষায় অংশ গ্রহন করেছেন আশা করা যায় আপনারা এখান থেকে সকল বোড এর ফলাফল দেখত পারবেন। আসুন ডাউনলোড করে ফলাফল দেখি সবারা আগে।

বরিশাল বোর্ডের এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২   Download PDF

সিলেট বোর্ডের এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২   Download PDF

ঢাকা বোর্ডের  এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২     Download PDF

কুমিল্লা বোর্ডের এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২   Download PDF

যশোর বোর্ডের এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২   Download PDF

চট্টগ্রাম বোর্ডের এইচএসসি বৃত্তির ফলাফল 2022  Download PDF

ময়মনসিংহ বোর্ড মেধা বৃত্তির ফল পিডিএফ  ২০২২   Download PDF

রাজশাহী বোর্ডের এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২   Download PDF

দিনাজপুর বোর্ডের এইচএসসি বৃত্তির ফলাফল ২০২২  Download PDF  

এইচএসসি ও সমমানের পরীক্ষার বোর্ড ভিত্তিক বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ২০২৩

বোর্ডের নামমেধাবৃত্তিসাধারণ বৃত্তি
ঢাকা বোর্ডের ৩৮০২৬০৪
রাজশাহী বোর্ড২০৫১২৮১
কুমিল্লা বোর্ড৯০৯৯০
সিলেট বোর্ড৩৬৫৫৬
বরিশাল বোর্ড৬৩৫৬৪
 যশোর বোর্ড১৩১১০৬৫
চট্টগ্রাম বোর্ড৮৮৮২৭
দিনাজপুর বোর্ড৯৭৯২৮
 ময়মনসিংহ বোর্ড৪৯৫৮৩