[রাজশাহী বোর্ড] HSC ২০২৩ পুনঃনিরীক্ষণ রেজাল্ট PDF ডাউনলোড

উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের HSC পরীক্ষা ২০২৩ পুনঃনিরীক্ষণ ফলাফল দেখুন। আপনি জানেন যে রাজশাহী শিক্ষা বোর্ড বাংলাদেশের অনেক শিক্ষা বোর্ডের মধ্যে একটি। প্রতি বছর এই বোর্ড থেকে অনেক পরীক্ষার্থী অংশগ্রহণ করে আপনি যদি রাজশাহী শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন তবে আপনাকে এই ফলাফলটি দেখতে হবে কারণ এই বছর সবার পরীক্ষা কমবেশি খারাপ কারণ পরীক্ষার ফলাফল আপনার পছন্দ মতো হয়নি তাই আবেদন করুন। অনেক পরীক্ষা দেওয়ার পর বছরের ফলাফল পুনরায় পরীক্ষা করা। আপনি রাজশাহী শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে পারেন, তবে কীভাবে দেখতে হবে তা নীচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

রাজশাহী বোর্ড HSC পুনঃনিরীক্ষণের রেজাল্ট PDF 2023

চলুন দেরি না করে রেজাল্ট দেখি। আপনি সহজেই রাজশাহী শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে এবং PDF ডাউনলোড করে ফলাফল দেখতে পারেন। আপনি অনলাইনের মাধ্যমে আপনার নিজের কলেজ থেকে এই ফলাফল দেখতে পারেন, সে জন্য ফলাফল রাজশাহী শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে বা কলেজে প্রকাশ করা হবে। সেখান থেকে আপনি পরীক্ষা করতে পারবেন আপনার পরীক্ষার নম্বর পরিবর্তন হয়েছে কিনা।

রাজশাহী বোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফল সারাংশ

  • বোর্ডের নামঃ রাজশাহী বোর্ড
  • পরীক্ষাঃ এইচএসসি পরীক্ষা ২০২৩
  • পরীক্ষার রেজাল্টঃ ২৬ নভেম্বর ২০২৩
  • পরীক্ষায় অংশ নিয়েছেঃ ১ লাখ ৪০ হাজার ১১৫ জন
  • পরীক্ষায় পাস করেছেঃ ১ লাখ ৮ হাজার ৫৮০ জন।
  • পাসের হারঃ৭৮ দশমিক ৪৬ শতাংশ
  • মোট জিপিএ ৫ পেয়েছেঃ১১ হাজার ২৫৮ শিক্ষার্থী।
  • পুনঃনিরীক্ষণ পরীক্ষায় রেজাল্টঃ ২৬ ডিসেম্বর ২০২৩
  • পুনঃনিরীক্ষণ পরীক্ষায় উত্তীর্ণঃ

✅ এইচএসসি পরীক্ষার পুনঃনিরীক্ষণের রেজাল্ট

রাজশাহী বোর্ড এইচএসসি পূণঃ নিরীক্ষণে ফলাফল ২০২৩ যেভাবে দেখবেন

রাজশাহী বোর্ডের ওয়েবসাইট rajshahieducationboard.gov.bd এ গিয়ে পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট পিডিএফ ফাইল ডাউনলোড করতে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে পারেন:

রাজশাহী বোর্ড এইচএসসি পূণঃ নিরীক্ষণে ফলাফল

ওয়েবসাইটটি দেখুন: প্রথমে রাজশাহী শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট rajshahieducationboard.gov.bd দেখুন।

ফলাফল বিভাগে যান: ওয়েবসাইটে নেভিগেট করুন এবং ওয়েবসাইটে বোর্ড পুনঃপরীক্ষার ফলাফল সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য পেতে PDF ফাইলটি ডাউনলোড করার লিঙ্কটি খুঁজুন।

ফলাফলের লিঙ্ক খুঁজুন: ওয়েবসাইটে নেভিগেট করুন এবং সেখানে বোর্ড পুনঃপরীক্ষার ফলাফল সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পেতে পিডিএফ ফাইল ডাউনলোড করার লিঙ্কটি খুঁজুন।

ডাউনলোড করুন: বোর্ড পুনঃপরীক্ষার ফলাফল পিডিএফ লিঙ্ক পাওয়ার পরে, আপনি সেই লিঙ্কে ক্লিক করে ফলাফলের পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারেন।

ফলাফল দেখুন: একবার ডাউনলোড হয়ে গেলে, আপনি এখন ওয়েবসাইটে পিডিএফ ফাইল খুলতে পারেন বা আপনি যে কোনও জায়গায় এটি মুদ্রণ করতে পারেন।

এইচএসসি পরীক্ষার ফলাফল 2023 গড় পাসের হার ছিল 78.64 শতাংশ

উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড 2023 HSC ও সমমানের পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২৩ প্রকাশ করেছে। এ বছর গড় পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৪ শতাংশ। এ বছর ১১টি শিক্ষা বোর্ডের ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৬লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ছেলে এবং ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন মেয়ে। এ বছর ফলাফলে পাসের হার বিগত বছরের তুলনায় কম। দেশের ১১টি শিক্ষা বোর্ডের পরীক্ষায় অংশ নেওয়া দেড় লাখের বেশি শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯২ হাজার ৫৯৫ জন।

[সমস্ত বোর্ড] এইচএসসি পুনঃনিরীক্ষণ রেজাল্ট 2023 পিডিএফ