ঢাবি ৭ কলেজের [বিজ্ঞান ইউনিট] ভর্তি পরীক্ষা প্রশ্ন-সমাধান ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২৩ এর আজ ১৭ জুন ২০২৩ তারিখ সকাল ১১টা থেক ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে। সাত কলেজের বিজ্ঞান ইউনিট এর মোট ৮৬১৯ জন। এই আসনের বিপরিতে প্রায় লক্ষাদিক পরিক্ষাথী অংশ গ্রহন করেন। ঢাবি ৭ কলেজের বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষা প্রশ্ন সমাধান ২০২৩ দেখতে পারবেন এখানে।

ঢাবি ৭ কলেজের ভর্তি পরীক্ষা প্রশ্ন সমাধান ২০২৩

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, এবারে পাসের হার ৭১%

বিজ্ঞান ইউনিট এর ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীরা ওয়েবসাইটে লগইন করে ফলাফল দেখতে পারবে।

ঢাবি সাত কলেজের ভর্তি পরীক্ষা প্রশ্ন সমাধান ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাত কলেজের ভর্তি পরীক্ষার বিজ্ঞান ইউনিটে ভর্তি পরীক্ষা ১৭ই জুন 2023 তারিখে অনুষ্ঠিত হচ্ছে। ভর্তি পরীক্ষা mcq পদ্ধিত হবে মোট ১০০টি প্রশ্নের মধ্যে ১০০ নম্বরের এ ভর্তি পরীক্ষা ৪০ নাম্বারে পাস করতে হবে। যারা চল্লিশের কম নম্বর পাবে তাদের ভর্তি পরীক্ষার জন্য বিবেচনা করা হবে না । ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অনুষ্ঠিত সিলেবাস অনুযায়ী প্রশ্ন করা হবে।

ঢাবি ৭ কলেজের ভর্তি পরীক্ষা বিজ্ঞান ইউনিট প্রশ্ন সমাধান ২০২৩

প্রত্যেক প্রার্থীকে রসায়ন ও পদার্থ বিজ্ঞান সহ মোট চারটি বিষয়ের উপর প্রশ্নের উত্তর দিতে হবে । প্রতিটি বিষয়ে নম্বর হচ্ছে ২৫ মার্ক । যে সকল প্রার্থী উচ্চ মাধ্যমিক পর্যায়ের পদার্থ, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে তারা এই সকল বিষয়ে পরীক্ষা দিবে তবে কোন প্রাথী ইচ্ছা করলে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পর্যায়ে চতুর্থ বিষয়ের পরিবর্তে বাংলা ইংরেজি যে কোন একটি বিষয় পরীক্ষা দিতে পারে। একজন শিক্ষার্থী কোন বিষয় ভর্তি হতে পারবে তা নির্ভর করবে উচ্চমাধ্যমিক সম্মান পর্যায়ে কোন কোন বিষয়ে অধ্যয়ন করেছে তার উপর । বিজ্ঞান বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক পাস কেবলমাত্র বিজ্ঞানী ইউনিটের ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করবে।

ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচী

ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ভর্তি সার্কুলার নোটিশ ঢাবি ভর্তি ওয়েবসাইট collegeadmission.eis.du.ac.bd ও 7college.du.ac.bd তে প্রকাশ করা হয়েছে। সেই লক্ষে নিচের দেওয়া সময়সূচী অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বিজ্ঞান ইউনিটআবেদন ও ফী প্রদান2 April 2023 04:00 PM
to
30 April 2023 11:59 PM
পরীক্ষার সময়17 June 2023 11:00 AM
to
17 June 2023 12:00 PM

অধিভুক্ত সাত কলেজের স্নাতক ভর্তির তারিখ নির্ধারণ করা হয়েছে , আগামী জুন মাসে ভর্তি পরীক্ষার তারিখ ধার্য করা হয়েছে ।

ইউনিট তারিখ
বিজ্ঞান ইউনিট১৭ জুন ২০২৩ (সকাল ১১ টা থেকে ১২ টা)
ব্যবসায় শিক্ষা ইউনিট২৪ জুন ২০২৩ (সকাল ১১ টা থেকে ১২ টা)
কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট১৬ জুন ২০২৩ (সকাল ১১ টা থেকে ১২ টা)

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ টি কলেজ

২০১৭ সালের ফেব্রুয়ারী মাসে রাজধানীর ৭ টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত করা হয়েছে। এর পূর্বে এসব কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ছিল। এই সব কলেজে অনার্স ও মাস্টার্স পর্যায়ে বর্তমানে এক লাখ ৬৭ হাজার ২৩৬ জন ছাত্রছাত্রী এবং এক হাজার ১৪৯ জন শিক্ষক রয়েছেন। অধিভুক্ত হওয়ার পর থেকে কলেজগুলোকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালনা করা হয় । কলেজগুলো হল-

১. ঢাকা কলেজ
২. ইডেন মহিলা কলেজ
৩. সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ
৪. কবি নজরুল কলেজ
৫.  বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ
৬. মিরপুর সরকারি বাঙলা কলেজ
৭. সরকারি তিতুমীর কলেজ।