[বিভিন্ন পদ] বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তর নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ দেখুন।

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তর নিয়োগ পরীক্ষার জন্য সিলেবাস এবং সময়সূচী পিডিএর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়। এছাড়াও, সাধারণত এই পরীক্ষার জন্য নিম্নলিখিত বিষয়গুলি প্রশ্ন হিসাবে উঠে আসতে পারে: এছাডা আপনি যে পরীক্ষা অংশ গ্রহন করছেন সেই সব পরীক্ষার প্রশ্ন উত্তর এখানে দেওয়া থাকবে আপনারা চাইলে মিলিয়ে নিতে পারেন।

স্থাপত্য অধিদপ্তর নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান

স্থাপত্য অধিদপ্তরের বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে ১৭ ই ফেব্রুয়ারি ২৫ ফেব্রুয়ারি নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। লিখিত আকারে পরীক্ষা আপনারা যারা অংশগ্রহণ করেছেন আপনাদের জন্য জানাচ্ছি যে নিয়োগ পরীক্ষার প্রশ্নের সমাধান পেয়ে যাবেন। নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান খুঁজতে স্থাপত্য অধিদপ্তরের নিয়োগ পরীক্ষার প্রশ্নের সমাধান আমাদের এখান থেকে দেখতে পারবেন ।

  1. স্থাপত্য ইঞ্জিনিয়ারিং সংক্রান্ত বিভিন্ন বিষয়গুলি যেমন স্থাপত্য প্রক্রিয়া, স্থাপত্য উদ্ভাবন, স্থাপত্য উন্নয়ন, স্থাপত্য মানক এবং বাস্তুকলা।
  2. সমস্যা সমাধান করার জন্য প্রযুক্তির ব্যবহার এবং স্থাপত্য অধিদপ্তরের কাজ সম্পর্কে জানা হয়।
  3. নিয়মিত ও অব্যবস্থিত রক্ষণাবেক্ষণ, নিরাপত্তা এবং আমানত প্রবন্ধন সম্পর্কে জানা হয়।
  4. প্রশ্নপত্রে সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্নগুলি থাকতে পারে, যেমন বাংলাদেশের ইতিহাস, রাজনীতি, সংস্কৃতি সম্পর্কে জানা হয়।

স্থাপত্য অধিদপ্তর নিয়োগ পরীক্ষার সময়সূচী ও আসন সংখ্যা

ক্রমিক নংপদের নামপদের সংখ্যাপরিক্ষাথী সংখ্যাপ্রশ্ন-উত্তর ডাউনলোড
০১অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক৮ জন৭৮০৬ জনপ্রশ্নের উত্তর দেখুন
০২সাট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর০২ জন৮৪২ জনপ্রশ্নের উত্তর দেখুন
০৩ড্রাফট্মেন৩ জন২৬০ জনপ্রশ্নের উত্তর দেখুন
০৪সহকারী মডেল মেকার৩ জন৬১ জনপ্রশ্নের উত্তর দেখুন

 

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তরে নিয়োগ পরীক্ষা প্রশ্ন উত্তর

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তরে বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষার জন্য নিম্নলিখিত প্রশ্ন উত্তর দেওয়া হলো:

সিপিইউ কীভাবে কাজ করে?

উত্তর: সিপিইউ কম্পিউটারের প্রক্রিয়াকে নির্দিষ্ট নির্দেশনাবলী অনুসরণ করে এবং একটি প্রক্রিয়ার সমস্ত কাজ নির্দিষ্ট শর্তাদি অনুসারে সম্পাদন করে।

কম্পিউটার ওপেরেটিং সিস্টেম কী?

উত্তর: কম্পিউটার ওপারেটিং সিস্টেম হল সফটওয়্যার যা কম্পিউটারের সাধারণ কাজ সম্পাদনে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, একটি কম্পিউটার ওপারেটিং সিস্টেম একটি ফাইল সিস্টেম, নেটওয়ার্কিং সম্পর্কিত ফাংশনগুলি এবং ডিস্ক ডেটা ম্যানেজমেন্ট সম্পর্কিত ফাংশনগুলি সম্পর্কে দেখতে পাওয়া যায়।

ডেটা এন্ট্রি কী?

উত্তর: ডেটা এন্ট্রি হল একটি প্রক্রিয়া যা তথ্য প্রবেশ করানোর জন্য ব্যবহৃত হয়। এটি একটি পেপার, একটি ফাইল বা একটি ডেটাবেসে তথ্য প্রবেশ করে এবং সেই তথ্য নির্দিষ্ট ফরম্যাট অনুযায়ী কম্পিউটারে সংরক্ষণ করে।

মাইক্রোসফট এক্সেল কী?

উত্তর: মাইক্রোসফট এক্সেল হল একটি স্প্রেডশীট প্রোগ্রাম। এটি একটি টেবিল ফরম্যাটে সংগ্রহ করা তথ্যকে বিভিন্ন পদক্ষেপে প্রসেস করার জন্য ব্যবহৃত হয়। এক্সেল ব্যবহার করে ব্যক্তিরা টেবিলে তথ্য যুক্ত করতে পারেন, ফর্মুলা সমাধান করতে পারেন এবং পরিসংখ্যান করতে পারেন।

অধিকাংশ নিয়োগ পরীক্ষায় বিভিন্ন বিষয়ের প্রশ্ন থাকে যেমন সাধারণ জ্ঞান, সংখ্যা পদ্ধতি, গণিত, বাংলা ও ইংরেজি ভাষার জ্ঞান, কম্পিউটার ইত্যাদি। এক্ষেত্রে একটি সাধারণ নিউটন পরীক্ষা থাকতে পারে, যা উপরে উল্লেখিত প্রশ্ন গুলি এবং এর মধ্যে অন্যান্য প্রশ্ন থাকতে পারে।

একটি সাধারণ নিউটন পরীক্ষায় সাধারণত নিম্নলিখিত প্রশ্ন থাকেঃ

  1. বাংলাদেশের জাতীয় পতাকার সাথে কতটি রঙ আছে?
  2. ৭০১+২০৩ এর মোট কত?
  3. বাংলাদেশের প্রথম রচিত কবিতা কে রচনা করেছেন?
  4. সম্পূর্ণ মৌলবিদ্যার প্রথম সূত্রটি কোনটি?
  5. বাংলাদেশের জাতীয় সংসদের কতটি সদস্য আছে?
  6. সমস্ত জড়তলের যোগফল কত?
  7. ২৫ মিনিটের কত সেকেন্ড?
  8. ইংরেজি বর্ণমালার কতটি ব্যঞ্জনবর্ণ রয়েছে?

স্থাপত্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ স্থাপত্য অধিদপ্তরের সম্পর্কে কিছু কথা

  1. স্থাপত্য অধিদপ্তর কী? উত্তর: স্থাপত্য অধিদপ্তর হল একটি সরকারী প্রতিষ্ঠান যা বাংলাদেশের স্থাপত্য উন্নয়ন ও নগর উন্নয়ন সংক্রান্ত কাজ করে। এটি স্থাপত্য কাজের জন্য নগরীয় এলাকা, স্থাপত্য উন্নয়ন পরিকল্পনা, স্থাপত্য কাজের নির্দেশিকা, নগর উন্নয়ন ও জল সংস্থা উন্নয়ন সংক্রান্ত প্রস্তাব ও নীতিমালা তৈরি করে।
  2. স্থাপত্য উন্নয়ন কী? উত্তর: স্থাপত্য উন্নয়ন হল একটি প্রক্রিয়া যা নগরীয় বা সম্পদ উন্নয়ন সংক্রান্ত কাজগুলি সম্পাদনে ব্যবহৃত হয়। এই প্রক্রিয়াটি মূলত স্থাপত্য কাজ সম্পর্কিত উন্নয়ন কাজের জন্য ব্যবহৃত হয়। এর মধ্যে অন্তর্ভুক্ত হয় স্থাপত্য নকশা, ভবন নির্মাণ।