৪৫তম বিসিএস প্রিলি পরীক্ষার (MCQ) প্রশ্ন সমাধান ২০২৩

৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৯ মে রোজ শুক্রবার ৪৫তম বিসিএসে প্রিলিমিনারি MCQ Type পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে ২০০ মার্ক এর MCQ পরীক্ষা নেওয়া হবে।  এ বিসিএসে আবেদন করেছিলেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। নিয়োগ দেওয়া হবে ২ হাজার ৩০৯ জনকে। সাধারণ, কারিগরি ও পেশাগত ক্যাডার পদে মোট ২৩০৯টি এবং ৯ম গ্রেডের জন্য ৫০৫টি, দশম গ্রেডের জন্য ৬০টি এবং ১১টি পদে ৪৫৭টি পদ রয়েছে। -দ্বাদশ গ্রেড নন-ক্যাডার পদের জন্য মোট ১০২২টি পদ।

৪৫তম বিসিএস প্রিলি পরীক্ষার (MCQ) চূডান্ত

৪৫তম বিসিএস প্রিলি পরীক্ষার (MCQ) চূডান্ত

বিসিএস প্রিলি পরীক্ষার MCQ প্রশ্ন সমাধান চূডান্তর জন্য নিম্নোক্ত কিছু পদ্ধতি মানে আপনি পরীক্ষার সময় সঠিক উত্তর দিতে সহায়তা পাবেনঃ

১. পরীক্ষা পাঠ্যপুস্তকগুলি ভালভাবে পড়ুন এবং পরীক্ষার সিলেবাস এবং প্রশ্নের প্রকার সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিন।

২. প্রশ্নের ধরণ সম্পর্কে জ্ঞান অর্জন করুন, যেমন সঠিক উত্তর নির্বাচনের জন্য অনেকগুলি বিকল্পের মধ্যে একটি নির্বাচন করতে হবে বা সঠিক উত্তর প্রকাশ করতে হবে।

৩. আপনার ধৈর্য রাখুন এবং প্রশ্নগুলি পড়ার পরে কোন উত্তর দেওয়া যাচ্ছে তা যথাযথ করে চিন্তা করুন। আপনার প্রথম উত্তরটি সর্বাধিক সঠিক হতে পারে।

৪৫তম বিসিএস প্রিলি পরীক্ষার (MCQ) প্রশ্ন সমাধান

৪৫ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাসটি সঙ্গে রাখুন এবং পুরো সিলেবাসটি আরো একবার ভালোভাবে পড়ে নিন।
প্রতিটা বিষয় যেভাবে পড়তে পারেন-

৪৫তম বিসিএস প্রিলিমিনারি সিলেবাস (BCS Syllabus)বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস জানার আগে বিসিএস পরীক্ষায় যে ১০টি বিষয় থেকে প্রশ্ন আসে সেই বিষয় সম্পর্কে জানতে হয়। এই পরীক্ষায় মোট ১০ টি বিষয়ে ২০০ নম্বর থাকে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ০.৫ নম্বর করে কাটা হবে।

প্রিলিমিনারি টেস্ট-এর বিষয় ও নম্বর বণ্টন

ক্রমিক নম্বরবিষয়ের নামনম্বর বণ্টন
১.বাংলা ভাষা ও সাহিত্য৩৫
২.ইংরেজি ভাষা ও সাহিত্য৩৫
৩.বাংলাদেশ বিষয়াবলি৩০
৪.আন্তর্জাতিক বিষয়াবলি২০
৫.ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা১০
৬.সাধারণ বিজ্ঞান১৫
৭.কম্পিউটার ও তথ্য প্রযুক্তি১৫
৮.গাণিতিক যুক্তি১৫
৯.মানসিক দক্ষতা১৫
১০.নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন১০
মোট২০০

১। বাংলা ভাষা ও সাহিত্য বিষয়

বাংলা ভাষা ও সাহিত্যঃ বিষয় থেকে ৩৫ নম্বরের প্রশ্ন থাকবে, তাই এখানে সর্বোচ্চ গুরুত্ব দিন। ব্যাকরণের যে অংশগুলি প্রায়শই জিজ্ঞাসা করা হয় (যেমন ধ্বনি, সংযোজন, সমষ্টি, বানান ইত্যাদি) সাবধানে পড়ুন। সাহিত্য বিভাগে প্রাচীন ও মধ্যযুগীয় ৫টি প্রশ্ন থাকে। এই অংশে সিলেবাস খুব একটা বড় নয়। তাই আগে এই অংশ পড়ুন. আধুনিক সাহিত্যে বিখ্যাত লেখকদের আগের কাজ পড়ুন। সময় পেলে অন্যগুলো পড়ুন।

২. ইংরেজি ভাষা ও সাহিত্য:

এখানে ইংরেজি ভাষা ও সাহিত্য বিষয়ে ৩৫ নম্বরের প্রশ্ন থাকবে। এই বিভাগে ভাল করা আপনাকে অনেক প্রতিযোগীদের থেকে এগিয়ে রাখবে, তাই এখানে ফোকাস করুন। ইংরেজি ব্যাকরণের যে বিভাগগুলি থেকে প্রতিবার প্রশ্ন করা হয় (যেমন Appropriate preposition, Phrase and Idioms, Group verbs, Subject-verb agreement, Conditionals প্রভৃতি) প্রথমে পড়ুন। সাহিত্য বিভাগে, প্রথমে বিখ্যাত লেখকদের সাহিত্যকর্ম, তাদের উদ্ধৃতি, যুগ, বিভাগ, সাহিত্যের পদ ইত্যাদি পড়ুন।

৩. বাংলাদেশ বিষয়াবলী:

এই বিভাগ থেকে 30 নম্বরের প্রশ্ন রয়েছে। এই বিষয়ের সিলেবাস বিশাল, তাই গুরুত্বপূর্ণ বিষয়গুলো আগে পড়ুন। ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ (1947-71) পর্যন্ত ইতিহাসের মতো, বাংলাদেশের অর্থনীতিতে অর্থনৈতিক সমীক্ষা (জিডিপি, এডিপি, দারিদ্র্য বিমোচন, জাতীয় আয়-ব্যয়, কৃষি সম্পদ, শিল্প উৎপাদন, আমদানি-রপ্তানি ইত্যাদি), সংবিধান। সিলেবাস অনুসারে বাংলাদেশ।

৪. আন্তর্জাতিক বিষয়াবলী:

আন্তর্জাতিক বিষয়ে ২০ নম্বরের প্রশ্ন থাকলেও সিলেবাস অনেক বড়। তাই এই অধ্যায় পড়ার সময় কৌশলী হোন। আন্তর্জাতিক সংস্থা ও অর্থনৈতিক প্রতিষ্ঠান, বিভিন্ন যুদ্ধ ও চুক্তি, সাম্প্রতিক ঘটনা—এই বিষয়গুলোকে গুরুত্ব সহকারে পড়ুন।

৫. ভূগোল, পরিবেশ এবং দুর্যোগ ব্যবস্থাপনা:

বাংলাদেশের অবস্থান, সীমানা, আবহাওয়া, জলবায়ু, পরিবেশগত চ্যালেঞ্জ, প্রাকৃতিক দুর্যোগ—এই বিষয়গুলো অবশ্যই পড়া উচিত। বাংলাদেশ সম্পর্কে আপনার চূডান্ত ভালো হলে, আপনি ইতিমধ্যে এই বিভাগে অনেক পড়ে থাকবেন।

৬. সাধারণ বিজ্ঞান:

সাধারণ বিজ্ঞানের সিলেবাস থেকে ১৫ নম্বরের প্রশ্ন আসলেও অনেক বড় কথা। তাই প্রথমে BCS এর আগের প্রশ্নগুলো চেক করুন। যেকোনো গাইড থেকে নন-ক্যাডার এবং অন্যান্য পরীক্ষার প্রশ্ন পড়ুন। এরপর সময় থাকলে সিলেবাস দেখে টপিকগুলো পড়তে পারেন।

৭. কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি:

বর্তমানে কম্পিউটার এর আইসিটি বিষয় অনেক জনপ্রিয়।  আইসিটি বই থেকে সিলেবাস পড়ুন এবং চূডান্ত চূডান্ত নিন। বিসিএস এর আগের প্রশ্নগুলো পড়তে হবে।

৮. গাণিতিক যুক্তি:

আপনি যে বিভাগেরই ছাত্র/ছাত্রী হোন না কেন, নিয়মিত অনুশীলন ছাড়া গণিতে ভালো করা সম্ভব নয়। তাই পরীক্ষা পর্যন্ত প্রতিদিন কিছু সময় গণিত অনুশীলন করুন।

৯. মানসিক দক্ষতা:

প্রথমে বিসিএস প্রিলিম এবং লিখিত পরীক্ষার প্রশ্ন বুঝুন এবং সমাধান করুন। সময় থাকলে যেকোনো গাইড বই থেকে সিলেবাস পড়ে নিন।

১০. নৈতিকতা, মূল্যবোধ এবং সুশাসন:

এই অংশে কম গুরুত্ব দিন। আপনি কিছু অংশ পড়তে পারেন. আপনার সাধারণ জ্ঞান ব্যবহার করে কয়েকটি উত্তর দেওয়া যেতে পারে, তবে সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করা বোকামি।

৪৫তম বিসিএস প্রিলি পরীক্ষার সময়সূচী

  • ৪৫তম বি.সি.এস পরীক্ষা-২০২২ এর প্রিলিমিনারি টেস্টের (MCQ Type)
  • পরীক্ষার তারিখ: ১৯.০৫.২০২৩
  • সময়: ১০টা হতে ১২ টা